দেশের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ নিয়ে নতুন সিদ্ধান্ত

১১ মার্চ ২০২০, ১১:৩০ এএম | আপডেট: ২৯ অক্টোবর ২০২০, ১১:২৮ পিএম


দেশের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ নিয়ে নতুন সিদ্ধান্ত
ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক:

প্রাণঘাতী করোনাভাইরাস (কোভিড-১৯) আতঙ্কে সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ নিয়ে বেশ কিছু দিন ধরে আলোচনা-সমালোচনা চলছিলো। এ নিয়ে মঙ্গলবার (১০ মার্চ) শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেছেন, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের বিষয়ে শিক্ষা মন্ত্রণালয় এখনও পর্যন্ত কোনো রকমের সিদ্ধান্ত নেয়নি। কতিপয় গণমাধ্যম স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে বলে সংবাদ প্রকাশ করছে। আসলে এটি একটি গুজব।

তিনি বলেন, প্রতিষ্ঠান বন্ধের বিষয়ে বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হবে। বিষয়টি নিয়ে শিক্ষার্থী ও অভিভাবকদের বিভ্রান্ত না হতে অনুরোধ করেছেন তিনি। এরপর শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ দপ্তর বিজ্ঞপ্তি দিয়ে বিষয়টি নিশ্চিত করেছে।

উপমন্ত্রী বলেন, শিক্ষা মন্ত্রণালয় আইইডিসিআরের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রাখছে। বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করা হয়েছে বলে একটি মহল গুজব ছড়াচ্ছে। এই বিষয়ে বিভ্রান্ত না হওয়ার জন্য অনুরোধ করা হলো। এর আগে নওফেল বলেছিলেন, আইইডিসিআরের মতে স্কুল-কলেজ বন্ধের পরিস্থিতি এখনও সৃষ্টি হয়নি। শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করতে হলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সুপারিশ লাগবে। তবে, এ বিষয়ে সতর্ক আছে শিক্ষা মন্ত্রণালয়।

এদিকে মঙ্গলবার করোনা ভাইরাস প্রতিরোধে শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে জরুরি নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর (মাউশি)। অধিদপ্তরের মহাপরিচালক ড. সৈয়দ মো. গোলাম ফারুক স্বাক্ষরিত এক আদেশে এ নির্দেশনা দেওয়া হয়েছে।

শিক্ষাপ্রতিষ্ঠান এবং অধিদপ্তরের অধীন সব অফিসকে নির্দেশনা দিয়ে বলা হয়েছে, সরকার এরই মধ্যে করোনা সংক্রমণ রোধ ও আক্রান্ত রোগীর চিকিৎসার্থে সব প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে। এ ভাইরাস সংক্রমণরোধে সবার সতর্কতা ও সচেতনতা প্রয়োজন। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের অধীন সব অফিস ও শিক্ষা প্রতিষ্ঠান সংশ্লিষ্ট সবাইকে এ পরিস্থিতি মোকাবিলায় সচেষ্ট থাকার নির্দেশ দেওয়া হলো।

এর আগে সোমবার তিনি বলেছেন, করোনাভাইরাস থেকে রক্ষা পেতে সচেতনতা বাড়াতে কাজ করবে মাউশি। শিগগিরই এ ব্যাপারে একটি সার্কুলার জারি করা হবে। সে অনুযায়ী শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে চলতে হবে। বিশেষ করে শিক্ষার্থীদের নিয়মিত হাত ধোয়া, জনসমাগম এড়িয়ে চলাসহ নানা ব্যাপারে সচেতন করবেন শিক্ষকরা।

প্রসঙ্গত, গত রোববার দেশে ৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন বলে জানিয়েছে আইইডিসিআর। এ পরিপ্রেক্ষিতে আইইডিসিআর করোনা ভাইরাসের তথ্য সম্বলিত নির্দেশনা ও পরামর্শ অনুসরণের নির্দেশ দিয়েছে মাউশি।


বিভাগ : বাংলাদেশ


এই বিভাগের আরও