খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ আরও ৬ মাস বাড়ানোর সুপারিশ

১২ মার্চ ২০২৩, ০৮:৫১ পিএম | আপডেট: ২০ এপ্রিল ২০২৪, ০৪:৫৩ পিএম


খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ আরও ৬ মাস বাড়ানোর সুপারিশ
সংগৃহিত ছবি

নিজস্ব প্রতিবেদক:

আইন মন্ত্রণালয় আগের শর্তেই বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ আরও ৬ মাস বাড়ানোর সুপারিশ করেছে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। রোববার (১২ মার্চ) দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

এ সময় আইনমন্ত্রী বলেন, খালেদা জিয়া নিজ বাসায় বা হাসপাতালে থেকে চিকিৎসা নিতে পারবেন। তবে বিদেশে যেতে পারবেন না।

এ নিয়ে ৭ বার খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ ৬ মাস করে বেড়েছে। সম্প্রতি খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও উন্নত চিকিৎসার জন্য বিদেশে নেওয়ার অনুমতি চেয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে আবেদন করেন তার ছোট ভাই শামীম এস্কান্দার।

এ বিষয়ে আইনমন্ত্রী বলেন, শর্ত সাপেক্ষে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সাজা স্থগিত করা হয়েছিল। সেটার সময় শেষ হয়ে আসছিল-এজন্য তারা আবেদন করেছিলেন। এই আবেদনের পরিপ্রেক্ষিতে আমরা তাকে আগের মতো দুটি শর্ত সাপেক্ষে সাজা স্থগিতের মেয়াদ ৬ মাসের জন্য বাড়ানোর সুপারিশ করেছি।

আইনমন্ত্রী আনিসুল হক বলেন, শর্তগুলো হলো— তিনি ঢাকাস্থ নিজ বাসায় থেকে তার চিকিৎসা গ্রহণ করবেন। তিনি হাসপাতালে যেতে পারবেন না-তা নয়, তিনি হাসপাতালে যেতে পারবেন এবং উক্ত সময় তিনি দেশের বাইরে গমন করতে পারবেন না।

খালেদা জিয়া বাসায় থেকে রাজনীতি করতে পারবেন কী-না জানতে চাইলে আইনমন্ত্রী বলেন, আমাদের দরখাস্তে বলা হচ্ছে তিনি গুরুতর অসুস্থ। সেক্ষেত্রে রাজনীতি করার প্রশ্নটা তো অবান্তর। তিনি মুক্ত, তিনি অসুস্থ, তিনি চিকিৎসা নিচ্ছেন। এখানে রাজনীতির কথা আসাটা আমার মনে হয় কোনো প্রয়োজন নেই। একজন অসুস্থ মানুষ কী করতে পারবেন, কী করতে পারবেন না আমি সেই নির্দেশনা দিয়ে দেব না। সবাই স্বীকার করছেন তিনি অসুস্থ।

খালেদা জিয়ার সাজা স্থগিত করে মুক্তির মেয়াদ আগামী ২৪ মার্চ শেষ হবে। এ অবস্থায় কিছুদিন আগে তার সাজা স্থগিতের মেয়াদ বাড়ানো এবং চিকিৎসার জন্য বিদেশে নেওয়ার জন্য পরিবারের পক্ষ থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে আবেদন করা হয়।

২০২০ সালের ২৫ মার্চ খালেদা জিয়ার সাজা স্থগিত করা হয়। জিয়া অরফানেজ ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় দণ্ডপ্রাপ্ত হন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।


বিভাগ : বাংলাদেশ


এই বিভাগের আরও