বরগুনায় অনুষ্ঠিত হলো ইলিশ উৎসব

০৩ অক্টোবর ২০১৯, ০১:৪৯ পিএম | আপডেট: ২২ এপ্রিল ২০২৪, ০৮:০৮ এএম


বরগুনায় অনুষ্ঠিত হলো ইলিশ উৎসব

বরগুনা প্রতিনিধি:

বঙ্গোপসাগরের তীরঘেঁষা বিষখালী, বলেশ্বর ও পায়রাবিধৌত দেশের দক্ষিণাঞ্চলীয় উপকূলীয় জেলা বরগুনায় ইলিশ উৎসব অনুষ্ঠিত হয়েছে।

বরগুনা জেলা প্রশাসন ও বরগুনা জেলা টেলিভিশন সাংবাদিক ফোরাম যৌথভাবে এর আয়োজন করে।

বুধবার (২ অক্টোবর) দিনব্যাপী জেলা সার্কিট হাউজ মাঠে এ উৎসব অনুষ্ঠিত হয়।

আয়োজকদের দাবি, দেশের সর্ববৃহৎ এ ইলিশ উৎসবে অংশ নিয়েছে জেলার ছয়টি উপজেলা থেকে ২৫টি স্টল। স্টলগুলোতে ছিল রান্না করা ইলিশের শতাধিক ধরনের বাহারি খাবার। উৎসবে স্বল্পমূল্যে বিক্রি করা হয় পায়রা, বিষখালী ও বলেশ্বর নদীসহ বঙ্গোপসাগরের সুস্বাদু তাজা ইলিশ।

উৎসবকে কেন্দ্র করে বরগুনার সার্কিট হাউজ মাঠে সকাল থেকে বরগুনার ছয়টি উপজেলাসহ পার্শ্ববর্তী জেলাগুলোর দর্শনার্থীরা ভিড় করেন। এ উপলক্ষে সকাল সাড়ে নয়টায় বরগুনা জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে সার্কিট হাউজ মাঠে গিয়ে শেষ হয়।

শোভাযাত্রায় অংশ নেয় স্থানীয় একাধিক সামাজিক সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও উপজেলা থেকে আসা বিভিন্ন শ্রেণিপেশার মানুষ।

শোভাযাত্রা শেষে সার্কিট হাউজ মাঠে ইলিশের অবয়বে তৈরি মঞ্চে আবহমান গ্রাম-বাংলার ঐতিহ্য ও জেলেদের জীবনযাত্রা তুলে ধরে উদ্বোধনী নৃত্যের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে শুরু করা হয় দিনব্যাপী ইলিশ উৎসবের।

ইলিশ উৎসবের উদ্বোধন করেন বরগুনা-০১ আসনের সংসদ সদস্য এবং মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু।

উৎসবের দ্বিতীয়াংশে অনুষ্ঠিত হয় নাটক, আলোচনা সভা, কুইজ প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে অংশ নেয় স্থানীয় শিল্পীরা।


বিভাগ : বাংলাদেশ


এই বিভাগের আরও