অন্যের কেনা টিকিট নিয়ে ট্রেনে উঠলে সাজা

১৩ আগস্ট ২০২০, ০৭:২৫ পিএম | আপডেট: ১৬ এপ্রিল ২০২৪, ০৫:১১ পিএম


অন্যের কেনা টিকিট নিয়ে ট্রেনে উঠলে সাজা
পুরনো ছবি

নিজস্ব প্রতিবেদক:

নিজের নামে কেনা টিকিট অন্যকে দিলে বা অন্য কারও টিকিট ব্যবহার করে ট্রেনে উঠলে সাজা দেওয়া হবে বলে জানিয়েছে বাংলাদেশ রেলওয়ে। ট্রেনে যাতায়াতের জন্য কেনা টিকিট, রিটার্ন টিকিট অথবা নির্দিষ্ট মেয়াদি টিকিট হস্তান্তরযোগ্য নয় বলে জানানো হয়েছে। বৃহস্পতিবার (১৩ আগস্ট) গণমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান রেলপথ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মো. শরিফুল আলম।

এতে বলা হয়েছে, ট্রেনে ভ্রমণের জন্য কেনা টিকিট, রিটার্ন টিকিট অথবা নির্দিষ্ট মেয়াদি টিকিট হস্তান্তরযোগ্য নয়। এটি কেবল যে ব্যক্তি বা যাত্রীর ভ্রমণের জন্য দেওয়া হবে সেই ব্যক্তি এবং তাতে সুনির্দিষ্টভাবে যে সব স্থানে বা স্থানের মধ্যে ভ্রমণের অনুমতি দেওয়া হবে সেই স্থানসমূহের মধ্যে প্রযোজ্য হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, যদি কোনও ব্যক্তি ট্রেনে ভ্রমণের নিজ টিকিট, রিটার্ন টিকিট অথবা নির্দিষ্ট মেয়াদি টিকেট কারও কাছে হস্তান্তর বা বিক্রি করে তাহলে বিক্রেতার তিন মাস পর্যন্ত কারাদণ্ড অথবা অর্থদণ্ড অথবা উভয় প্রকারের দণ্ডে দণ্ডিত হবে।

একইভাবে টিকিটের ক্রেতা অন্যের টিকিট ব্যবহার করলে অথবা ব্যবহার করার চেষ্টা করলে সে একবার একক ভ্রমণের সমান অতিরিক্ত ভাড়ার জন্য দণ্ডিত হবে। অতএব অনলাইন/মোবাইল অ্যাপ থেকে নিজে টিকিট কেটে রেলভ্রমণ করতে বলা হয়েছে। অন্যের নামে কেনা টিকিটে রেলভ্রমণ থেকে বিরত হতে বাংলাদেশ রেলওয়ের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।


বিভাগ : বাংলাদেশ


এই বিভাগের আরও