করোনাভাইরাস: ৬৫০ কোটি ডলার সহায়তা দেবে এডিবি

২২ মার্চ ২০২০, ০৫:১৯ পিএম | আপডেট: ০৯ এপ্রিল ২০২০, ০৯:৩৫ পিএম


করোনাভাইরাস: ৬৫০ কোটি ডলার সহায়তা দেবে এডিবি
ফাইল ছবি

অর্থনীতি ডেস্ক:

প্রাণঘাতী নোবেল করোনাভাইরাস মোকাবিলায় বাংলাদেশকে সহায়তা দেয়ার আশ্বাস দিয়েছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। শনিবার (২১ মার্চ) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে করোনার ভয়াবহতা এবং সার্বিক বিষয়ে আলোচনার সময় এ আশ্বাস জানিয়েছেন এডিবি’র কান্ট্রি ডিরেক্টর মনমোহন। এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, বাংলাদেশ সরকারের অনুরোধে করোনাভাইরাস মোকাবিলায় জরুরি ভিত্তিতে ৬৫০ কোটি ডলার (বাংলাদেশি টাকায় প্রায় ৫৫ হাজার ৯০০ কোটি টাকা) ঋণ দেয়া হবে। ঋণের সুদ হার হবে ২ শতাংশ। এছাড়াও বাংলাদেশকে চাহিদার ভিত্তিতে আলোচনার মাধ্যমে ঋণ দেওয়া হবে বলে জানানো হয়।

এডিবির সদস্যভুক্ত ৬৮টি দেশ এই ঋণ ব্যবহার করতে পারে। এশীয় ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের করোনাভাইরাস মোকাবিলায় এই ঋণ ব্যবহার করা হবে বলে জানায় এডিবি।

গত বুধবার এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) তাদের উন্নয়নশীল সদস্য দেশগুলোর জন্য করোনা ইস্যুতে জরুরি ভিত্তিতে চাহিদা পূরণের জন্য সাড়ে ৬ বিলিয়ন ডলারের প্রাথমিক প্যাকেজ ঘোষণা করেছে। করোনাভাইরাস বিশ্বব্যাপী বিশাল সংকটে পরিণত হয়েছে। এজন্য জাতীয়, আঞ্চলিক ও বৈশ্বিক স্তরে জোরালো পদক্ষেপ নেওয়া দরকার।

মনমোহন প্রকাশ বলেন, কোভিড-১৯ সংক্রমণ রোধে দীর্ঘ মেয়াদি উন্নয়ন সহযোগী হওয়ায় এডিবি বাংলাদেশের কঠিন পরিস্থিতিতে সহায়তা দিতে প্রতিশ্রুতিবদ্ধ। আমরা সরকার ও অন্যান্য স্টেকহোল্ডারদের সঙ্গে সমন্বয় করে অর্থায়নের পদ্ধতি এবং অন্যান্য বিষয়গুলো দ্রুত অনুসন্ধানের প্রক্রিয়া শুরু করেছি। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইতোমধ্যে বিষয়টিকে মহামারি হিসেবে আখ্যায়িত করেছে। অংশীদার দেশগুলো যেন এই পরিস্থিতি মোকাবিলা করতে পারে সে জন্য এডিবি সম্প্রতি অগ্রাধিকার ভিত্তিতে সহায়তা দেওয়ার ঘোষণা দিয়েছে।


বিভাগ : অর্থনীতি