বছরে বাজারে আসছে ২০ লাখ চাকরিপ্রত্যাশী

০৮ ডিসেম্বর ২০১৯, ১২:৫৭ পিএম | আপডেট: ১৩ আগস্ট ২০২০, ১১:৩৫ এএম


বছরে বাজারে আসছে ২০ লাখ চাকরিপ্রত্যাশী

টাইমস অর্থনীতি ডেস্ক:

প্রতিবছর ১৮ থেকে ২০ লাখ চাকরিপ্রত্যাশী বাজারে আসছেন। এ বিপুলসংখ্যক চাকরিপ্রত্যাশীর মধ্যে ১৪ লাখ লোককে সরকারের বিভিন্ন দক্ষতা উন্নয়ন সংস্থার মাধ্যমে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। বাকিদের স্থানীয় কল-কারখানা এবং আন্তর্জাতিক বাজারের জন্য কর্মযোগ্য করতে প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণে বেসরকারি সংস্থাগুলোকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান। গতকাল শনিবার রাজধানীর সোনারগাঁও হোটেলে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি -ডিসিসিআই আয়োজিত ‘ফিউচার স্কিল রিকুয়ার্ড বাংলাদেশ’ বিষয়ে সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

শ্রম প্রতিমন্ত্রী আরো বলেন, চতুর্থ শিল্পবিপ্লবের কারণে শ্রমনির্ভর চাকরির বাজার সংকুচিত হচ্ছে। ভবিষ্যতের কাজের বিষয়টি মাথায় রেখে সরকার শ্রমিকের দক্ষতা বৃদ্ধির ওপর গুরুত্ব দিয়েছে। এ জন্য জাতীয় দক্ষতা উন্নয়ন কাউন্সিল-এনএসডিসিকে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ করে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে নেওয়া হয়েছে।

ডিসিসিআইয়ের সভাপতি ওসামা তাসিরের সভাপতিত্বে সেমিনারে সম্মানিত অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব মো. নজিবুর রহমান, বাংলাদেশ অ্যামপ্লয়ার্স ফেডারেশনের সভাপতি কামরান টি রহমান বিশেষ অতিথি ছিলেন।


বিভাগ : অর্থনীতি