বিশ্ব ক্ষুধা সূচক: ভারত পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

১৫ অক্টোবর ২০২১, ০৬:৩২ পিএম | আপডেট: ২৭ নভেম্বর ২০২১, ০৭:০৩ পিএম


বিশ্ব ক্ষুধা সূচক: ভারত পাকিস্তানের চেয়ে এগিয়ে বাংলাদেশ

অর্থনীতি ডেস্ক:

বিশ্ব ক্ষুধা সূচকে ১১৬ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৭৬তম। গত বছর ১০৭টি দেশের মধ্যে এ অবস্থান ছিল ৭৫তম। এই তালিকায় বাংলাদেশ ‘মধ্যবর্তী’ অবস্থানে আছে। বৃহস্পতিবার (১৪ অক্টোবর) প্রকাশ হওয়া এক সূচকে এ তথ্য জানানো হয়েছে। সূচকটি আইরিশ দাতব্য সংস্থা কনসার্ন ওয়ার্ল্ড এইড ও জার্মান সংস্থা ওয়েল্ট হাঙ্গার হিলফে এই সূচক তৈরি করেছে।

এ সূচকে দেখা গেছে, ভারত ও পাকিস্তানের চেয়ে বাংলাদেশ এগিয়ে আছে। এবার ভারতের অবস্থান ১০১-এ আছে। দেশটি গত বছরের তুলনায় এবার আরও খারাপ ফল করেছে। অর্থাৎ ভারতে ক্ষুধার সমস্যা অনেক বেশি।

ভারতকে মাদাগাস্কার, গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্র, চাদ, মধ্য আফ্রিকান প্রজাতন্ত্র, ইয়েমেন, বুরুন্ডি, কোমোরোস, দক্ষিণ সুদান এবং সিরিয়ার সঙ্গে আশঙ্কাজনক বিভাগে রাখা হয়েছে।

অত্যন্ত উদ্বেগজনক বিভাগে আছে শুধু সোমালিয়া। এবার পাকিস্তান ৯২, নেপাল বাংলাদেশের সঙ্গে যৌথভাবে ৭৬, মিয়ানমার ৭১ ও আফগানিস্তান ১০৩ নম্বরে রয়েছে।

অপুষ্টির পরিমাণ, পাঁচ বছরের কম বয়সী শিশুদের উচ্চতা অনুযায়ী কম ওজন, পাঁচ বছরের কম বয়সী শিশুদের বয়স অনুযায়ী কম উচ্চতা এবং শিশু মৃত্যুর হার হিসাব করে ক্ষুধার মাত্রা নির্ধারণ করা হয়।


বিভাগ : অর্থনীতি