স্বাধীনতার ৫০ বছরে অর্থনৈতিক অগ্রগতির চিত্র তুলে ধরে বই প্রকাশ

০৪ জানুয়ারি ২০২২, ১০:১৯ পিএম | আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৭:৩৯ এএম


স্বাধীনতার ৫০ বছরে অর্থনৈতিক অগ্রগতির চিত্র তুলে ধরে বই প্রকাশ
ছবি সংগৃহীত।

অর্থনীতি ডেস্ক:

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয় যৌথভাবে ‘বাংলাদেশ অ্যাট ৫০: রিয়ালাইজেশন অব ড্রিমস থ্রো হিউমেন অ্যান্ড প্যাট্রিয়টিক লিডারশিপ’ শীর্ষক একটি গ্রন্থ প্রকাশ করেছে।

মঙ্গলবার (৪ জানুয়ারি) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গ্রন্থটির মোড়ক উন্মোচন করেন। অর্থমন্ত্রী, পরিকল্পনামন্ত্রীসহ অন্যান্য মন্ত্রী-প্রতিমন্ত্রী ও কর্মকর্তা এ সময় উপস্থিত ছিলেন।

ইংরেজি ভাষায় প্রকাশিত ২৭০ পৃষ্ঠার এ বইটিতে বঙ্গবন্ধুর আজন্ম লালিত স্বপ্ন ‘সোনার বাংলা’ প্রতিষ্ঠায় তার অর্থনৈতিক ও উন্নয়ন দর্শন এবং স্বাধীনতার ৫০ বছরে বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে অর্জিত সাফল্য তুলে ধরা হয়েছে, যা দেশে-বিদেশে আগ্রহী পাঠক, শিক্ষানুরাগী, বোদ্ধা ও গবেষকদের কাছে একটি গুরুত্বপূর্ণ রেফারেন্স পুস্তক হিসেবে সমাদৃত হবে।

স্বাধীনতার অব্যবহিত পর যুদ্ধবিধ্বস্ত ও ভঙ্গুর অর্থনৈতিক কাঠামোর ওপর দাঁড়িয়ে জাতির পিতা যেভাবে তার অর্থনৈতিক ও উন্নয়ন দর্শনের রূপরেখা তুলে ধরেছিলেন এবং দ্রুত একটি শক্তিশালী অর্থনৈতিক কাঠামো গড়ে তুলেছিলেন তার বর্ণনা রয়েছে গ্রন্থটিতে। বঙ্গবন্ধুর অর্থনৈতিক দর্শনের আলোকে নব্যস্বাধীন রাষ্ট্রে সে সময় দ্রুততার সঙ্গে অর্থনীতি সংশ্লিষ্ট বিভিন্ন আইনপ্রণয়ন করা হয়েছে, গড়ে তোলা হয়েছে বিভিন্ন আর্থিক ও অর্থনৈতিক খাতসংশ্লিষ্ট প্রতিষ্ঠান, স্থাপিত হয়েছে পরিকল্লনা কমিশন, প্রণয়ন করা হয়েছে প্রথম পঞ্চবার্ষিক পরিকল্পনা; যার বিবরণ এ গ্রন্থে বিধৃত হয়েছে।

পরবর্তী সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে পঞ্চবার্ষিক পরিকল্পনায় ফিরে যাওয়া এবং বঙ্গবন্ধুর স্বপ্ন ও দর্শনকে বাস্তবরূপ প্রদানে দৃঢ়প্রত্যয় নিয়ে তিনি যেসব কার্যকর ও যুগোপযোগী উন্নয়নকৌশল, যেমন প্রেক্ষিত পরিকল্পনা, ৫ম, ৬ষ্ঠ ও ৭ম পঞ্চবার্ষিক পরিকল্পনা গ্রহণ করেছেন, সেগুলোর প্রেক্ষাপট ও বাস্তবায়নে অর্জিত সাফল্যবিষয়ক বিবরণ লিপিবদ্ধ হয়েছে এ পুস্তকে।

প্রধানমন্ত্রীর সুযোগ্য নেতৃত্বে প্রাজ্ঞ অর্থনৈতিক নীতি অনুসরণের মাধ্যমে দেশ বিগত ১৩ বছর ধরে সুদৃঢ় সামষ্টিক অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখতে সক্ষম হয়েছে এবং ঈর্ষণীয় অর্থনৈতিক অগ্রগতি সাধনের মাধ্যমে বিশ্বব্যাপী প্রশংসা পেয়েছে, যার তথ্যবহুল চিত্র তুলে ধরা হয়েছে এ গ্রন্থে।

অর্থনৈতিক ও আর্থিক খাতে সরকারের গৃহীত উল্লেখযোগ্য সংস্কার কর্মসূচির বিস্তারিত বিবরণও এ গ্রন্থে সংকলন করা হয়েছে। সবশেষে নিম্নআয়ের দেশ হতে মধ্যম আয়ের দেশে বাংলাদেশের উত্তরণ এবং স্বল্পোন্নত দেশের তালিকা হতে উত্তরণের প্রেক্ষাপট ও সাফল্যের সবিশদ বিবরণ এ গ্রন্থে বিধৃত হয়েছে।


বিভাগ : অর্থনীতি