দেশের ইতিহাসে প্রথম স্বর্ণের দাম ৯০ হাজার টাকা ভরি

০৮ জানুয়ারি ২০২৩, ০৬:৫৯ পিএম | আপডেট: ২১ এপ্রিল ২০২৪, ০১:১৬ পিএম


দেশের ইতিহাসে প্রথম স্বর্ণের দাম ৯০ হাজার টাকা ভরি
সংগৃহিত ছবি (Pixabay)

অর্থনীতি ডেস্ক:

দেশে এক ভরি স্বর্ণের দাম ৯০ হাজার টাকা ছাড়িয়েছে। যা দেশের ইতিহাসে এই প্রথম। আজ রোববার থেকে নতুন দাম কার্যকর হয়েছে। গত শনিবার সন্ধ্যায় এক সংবাদ বিজ্ঞপ্তিতে দাম বাড়ানোর এ ঘোষণা দেয় বাংলাদেশ জুয়েলার্স সমিতি-বাজুস।

এতে বলা হয়, সবচেয়ে ভালো মানের স্বর্ণের দাম প্রতিভরি ২ হাজার ৩৩৩ টাকা বাড়ানো হয়েছে। এতে এখন থেকে ভালো মানের স্বর্ণের ভরি বেড়ে দাঁড়িয়েছে ৯০ হাজার ৭৪৬ টাকায়।

গত ৩০ ডিসেম্বর ভালো মানের স্বর্ণের দাম প্রতি ভরিতে ১ হাজার ১৬৬ টাকা বাড়ানো হয়েছিল। তখন ২২ ক্যারেট স্বর্ণের দাম বেড়ে দাঁড়ায় ৮৮ হাজার ৪১৩ টাকা। এবার স্বর্ণের সেই দামও ছাড়িয়ে গেলো।

এছাড়া রোববার থেকে ২১ ক্যারেটের স্বর্ণের দাম ভরি নির্ধারণ করা হয়েছে ৮৬ হাজার ৬০৫ টাকা। ১৮ ক্যারেটের প্রতি ভরি পড়বে ৭৪ হাজার ২৪১ টাকায় এবং সনাতন পদ্ধতির প্রতি ভরির দাম নির্ধারণ করা হয়েছে ৬১ হাজার ৮৭৭ টাকা।

তবে রুপার দাম আগের মতো অপরিবর্তিত রাখা হয়েছে। ক্যাটাগরি অনুযায়ী ২২ ক্যারেটের প্রতি ভরি রুপার দাম ১ হাজার ৫১৬ টাকা। ২১ ক্যারেটের রুপার দাম ১ হাজার ৪৩৫ টাকা, ১৮ ক্যারেটের রুপার দাম ১ হাজার ২২৫ টাকা এবং সনাতন পদ্ধতির রুপার দাম ৯৩৩ টাকায় অপরিবর্তিত আছে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দেশের বাজারে সর্বশেষ দাম বাড়ার পর এরই মধ্যে বিশ্ববাজারে প্রতি আউন্স স্বর্ণের দাম ৪০ ডলারের ওপরে বেড়েছে। তাছাড়া স্থানীয় বাজারেও তেজাবী স্বর্ণের দাম বেড়েছে। এ কারণে দেশের বাজারে স্বর্ণের দাম বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়।


বিভাগ : অর্থনীতি


এই বিভাগের আরও