২৩ জুলাই থেকে বিদেশগামীদের করোনামুক্তির সনদ বাধ্যতামূলক, সনদ দিবে ১৬টি সরকারি প্রতিষ্ঠান

১৮ জুলাই ২০২০, ১১:৪১ পিএম | আপডেট: ২১ এপ্রিল ২০২৪, ০৮:১৮ পিএম


২৩ জুলাই থেকে বিদেশগামীদের করোনামুক্তির সনদ বাধ্যতামূলক, সনদ দিবে ১৬টি সরকারি প্রতিষ্ঠান

নিজস্ব প্রতিবেদক:

সরকারি নির্দেশ অনুযায়ী আগামী ২৩ জুলাই থেকে বাংলাদেশ থেকে আকাশ পথে বিদেশ গমনকারীদের জন্য কভিড-১৯ পরীক্ষার সনদ বাধ্যতামূলক করা হয়েছে। সে কারণে বিদেশ গমনেচ্ছু বিমান বাংলাদেশ এয়ারলাইনসের যাত্রীদেরকে সরকার ঘোষিত কভিট -১৯ পরীক্ষা সংক্রান্ত নির্দেশনাবলী প্রতিপালনের জন্য অনুরোধ করা হয়েছে। বিমান বাংলাদেশ এয়ারলাইনসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, যাত্রার ৭২ ঘণ্টার পূর্বে কোন নমুনা সংগ্রহ করা হবে না এবং যাত্রার ২৪ ঘণ্টা পূর্বে রিপোর্ট ডেলিভারি গ্রহণের ব্যবস্থা করতে হবে; নমুনা প্রদানের সময় পাসপোর্টসহ যাত্রীদের বিমান টিকেট ও পাসপোর্ট উপস্থাপন এবং নির্ধারিত ফি পরিশোধ করতে হবে; কভিড-১৯ পরীক্ষার নিমিত্তে নির্দিষ্টকৃত পরীক্ষাগার যে জেলায় অবস্থিত সে জেলার সিভিল সার্জন অফিসে স্থাপিত পৃথক বুথে তাদের নমুনা প্রদান করবেন; নমুনা প্রদানের পর থেকে যাত্রার সময় পর্যন্ত সংশ্লিষ্ট ব্যক্তি আবশ্যিকভাবে আইসোলেশনে থাকবেন; বিদেশ যাত্রীদের কভিড-১৯ পরীক্ষা সনদ প্রাপ্তির জন্য ল্যাবে গিয়ে নমুনা প্রদানের ক্ষেত্রে ৩ হাজার ৫০০ টাকা এবং বাড়ি থেকে নমুনা সংগ্রহে ৪ হাজার ৫০০ টাকা ফি প্রদান করতে হবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৬টি সরকারি হাসপাতাল/প্রতিষ্ঠানে কভিড টেস্ট করাতে হবে। এরমধ্যে শেরে বাংলা মেডিক্যাল কলেজ (এসবিএমসি), বরিশাল; বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিডেজ (বিআইটিআইডি), চট্টগ্রাম; কক্সবাজার মেডিক্যাল কলেজ (কক্সএমসি) (আইইডিসিআর ফিল্ড ল্যাবরেটরি); কুমিল্লা মেডিক্যাল কলেজ (সিইউএমসি), কুমিল্লা; ন্যাশনাল ইনস্টিটিউট অব মেডিসিন এন্ড রেফারাল সেন্টার (এনআইএলএমআরসি), ঢাকা; ইনস্টিটিউট অব পাবলিক হেলথ (এনপিএমএল-আইপিএইচ), ঢাকা; ন্যাশনাল ইনস্টিটিউট অব প্রিভেনটিভ এন্ড সোসাল মেডিসিন (এনআইপিএসওএম), ঢাকা; নারায়ণগঞ্জ ৩০০ শয্যা হাসপাতাল, নারায়নগঞ্জ; খুলনা মেডিক্যাল কলেজ (কেএমসি), খুলনা; কুষ্টিয়া মেডিক্যাল কলেজ (কেইউএমসি), কুষ্টিয়া; ময়মনসিংহ মেডিক্যাল কলেজ (এমএমসি), ময়মনসিংহ; শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ (এসজেডআরএমসি), বগুড়া; রাজশাহী মেডিক্যাল কলেজ (আরএমসি), রাজশাহী; এম আব্দুর রহিম মেডিক্যাল কলেজ, দিনাজপুর; রংপুর মেডিক্যাল কলেজ (আরপিএমসি), রংপুর ও সিলেট এমএজি ওসমানী মেডিক্যাল কলেজ (এসওএমসি), সিলেট রয়েছে।

বিস্তারিত তথ্যের জন্য যোগাযোগ করুন, বিমান ওয়েবসাইট: www.biman-airlines.com বিমান কল সেন্টার : ০১৭৭৭৭১৫৬১৩-১৬


বিভাগ : অর্থনীতি


এই বিভাগের আরও