“সন্তানদের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ার প্রতিশ্রুতি”

০৩ জুলাই ২০১৯, ০৬:৪৭ পিএম | আপডেট: ১১ অক্টোবর ২০১৯, ০৪:১৯ এএম


“সন্তানদের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ার প্রতিশ্রুতি”

পলাশ প্রতিনিধিঃ
‘তোমরা আমাকে শিতি মা দাও, আমি তোমাদের শিতি জাতি দেব’ নেপোলিয়নের সেই স্মরণীয় উক্তিকে সামনে রেখে মা সমাবেশ করেছে নরসিংদীর পলাশ উপজেলার ১২নং-খানেপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়।
বুধবার (৩ জুলাই) সকালে খানেপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে শিার্থীদের মায়েদের নিয়ে মা সমাবেশ অনুষ্ঠিত হয়।
সমাবেশে ছাত্র-ছাত্রীর আদর্শ জীবন গড়তে শিক-শিকিা ও অভিভাবকদের মাঝে মুক্ত আলোচনা হয়। এসময় কয়েকশ শিার্থীর মা তাদের সন্তানদের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক গড়ার প্রতিশ্রুতি দেন।
মা সমাবেশে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুমানা ইয়াসমিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আদর্শ শিার্থী হওয়ার বিষয়ে আলোচনা করতে গিয়ে বলেন, শিতি মা যেমন শিতি জাতি দিতে পারে, তেমনি একটি পারিবারিক শিালয় একজন মানুষকে আদর্শ শিা দিতে পারে।
পারিবারিক শিার গুরুত্ব দিতে গিয়ে তিনি বলেন, নৈতিক শিা শিশুরা পরিবার থেকেই পেয়ে থাকে। একজন শিশু জন্মের পর থেকে কিশোর পর্যন্ত দীর্ঘ সময় পার করে মায়ের সাথে। সেজন্য আদর্শ শিার্থী গড়তে মায়েদের ভূমিকা অপরিহার্য। অনেক সময় শিার্থীরা অসৎ সঙ্গে পড়ে পড়ালেখা থেকে ঝরে পড়ে। লেখাপড়া থেকে ঝরেপড়া রোধে নিয়মিত শিা প্রতিষ্ঠানে পাঠানো, বাড়িতে পড়ার পরিবেশ নিশ্চিত করা, বন্ধু নির্বাচনে সতর্ক থাকা, মাদকমুক্ত রাখা ও সন্তানদের বিনোদনে রাখার প্রতি মায়েদেরকে ভূমিকা রাখতে হবে। এছাড়া মেয়েদের বাল্যবিবাহ থেকে বিরত রাখতে নানা পরামর্শ ও তিকারক দিকগুলো তুলে ধরেন প্রধান অতিথি।
তিনি আরও বলেন, বাবা-মায়ের সাথে সন্তানের সম্পর্ক থাকবে বন্ধুর মতো। এতোটা কাছে থাকা উচিৎ যেন সন্তানরা বন্ধুর মতো বাবা মায়ের সাথে সব আলোচনা করতে পারে। ভ্রান্ত পথে যাওয়ার আগেই যেন বাবা-মা বুঝতে পারেন তার গতিপথ। সন্তানদের সব কাজে উগ্র হয়ে বাঁধা না দিয়ে বরং সব কাজে হ্যাঁ বলার পরামর্শ দেন তিনি।
প্রথমে হ্যাঁ বলে পরবর্তীতে তিকারক দিক তুলে ধরলে শিশুরা নিজ থেকে ওই কাজ থেকে সরে দাঁড়াবে। ‘চাকরি নেই এই কথার ভিত্তি নেই’ উল্লেখ করে ইউএনও বলেন, দেশে পর্যাপ্ত কাজের সুযোগ রয়েছে। বরং কাজ দেয়ার মতো মেধাবীদের খুঁজে পাওয়া যায় না।
মা সমাবেশে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি লুৎফর রহমানের সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন, উপজেলা সহকারী শিক্ষা অফিসার মো. জহিরুল ইসলাম, খানেপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা সুকরা রাণী সিংহ প্রমূখ।


বিভাগ : শিক্ষা


Regent
এই বিভাগের আরও