করোনাকালে জীবন-যাপন সহজ করে দিয়েছে প্রযুক্তি: প্রতিমন্ত্রী পলক

১৩ ডিসেম্বর ২০২০, ০৯:০৮ পিএম | আপডেট: ২৬ মার্চ ২০২৪, ০১:০৭ পিএম


করোনাকালে জীবন-যাপন সহজ করে দিয়েছে প্রযুক্তি: প্রতিমন্ত্রী পলক

তথ্যপ্রযুক্তি ডেস্ক:

করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতিতে প্রযুক্তি মানুষের জীবন-যাপন সহজ করে দিয়েছে বলে মন্তব্য করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। তিনি বলেছেন, এই মহামারির মধ্যেও ইন্টারনেটের মাধ্যমে ই-কমার্স ব্যবহার করে ঘরে বসে পণ্য কেনা-বেচা, অনলাইন শিক্ষা কার্যক্রম, ভার্চুয়াল বিচারিক কার্যক্রম, টেলিমেডিসিন সেবাসহ বিভিন্ন সেবা মানুষের কাছে পৌঁছে দিয়েছে সরকার।

রোববার (১৩ ডিসেম্বর) সন্ধ্যায় নাটোরের সিংড়া পৌরসভার ১১টি পয়েন্টে ২১টি সিসিটিভি ক্যামেরা ও ১০টি পয়েন্টে ১২টি ফ্রি ওয়াইফাই জোন উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী পলক বলেন, বাংলাদেশ ডিজিটাল হওয়ায় সর্বক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠা হয়েছে। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো আগের চেয়ে অনেক বেশি শক্তিশালী ভূমিকা পালন করছে। ফলে যে কোনো অপরাধমূলক কর্মকাণ্ডের উৎস ও মোটিভ অনুসন্ধান এবং অপরাধীদের অবস্থান শনাক্তকরণ সম্ভব হচ্ছে।

তিনি আরও বলেন, যোগাযোগের মাধ্যম হিসেবে তথ্য ও প্রযুক্তির ব্যবহারের গুরুত্ব অনুধাবন করেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনাপুত্র ও তথ্য-প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। তিনি বিস্তৃত পরিসরে প্রযুক্তির বহুল ব্যবহারের সম্ভাব্যতা নিয়ে একটি রূপরেখা প্রদান করেছিলেন। প্রধানমন্ত্রীর সার্বিক নির্দেশনায় আইসিটি ডিভিশন সেই রূপরেখাকে বাস্তব রূপদানে কাজ করেছে।

সিংড়া পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র জান্নাতুল ফেরদৌসের সভাপতিত্বে উদ্বোধন অনুষ্ঠানে আরও বক্তব্য দেন- উপজেলা আওয়ামী লীগ সভাপতি এডভোকেট ওহিদুর রহমান শেখ, পৌর যুবলীগ সভাপতি শরিফুল ইসলাম প্রমুখ।



এই বিভাগের আরও