পরিবর্তন আসছে ইউটিউবে

১০ নভেম্বর ২০১৯, ০৫:৫৯ পিএম | আপডেট: ২৭ মার্চ ২০২৪, ০১:৩৯ পিএম


পরিবর্তন আসছে ইউটিউবে

টাইমস তথ্যপ্রযুক্তি ডেস্ক:

গুগলের ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউব তাদের ওয়েবসাইটের নকশায় পরিবর্তন আনতে যাচ্ছে। ডেস্কটপ ও ট্যাবলেট কম্পিউটার ব্যবহারকারীদের কথা মাথায় রেখে পরিবর্তন আনার বিষয়টি এক ব্লগ পোস্টে তুলে ধরেছে ইউটিউব। গতকাল শুক্রবার থেকেই হালনাগাদ ডিজাইনের ইউটিউব ডেস্কটপ ও বিভিন্ন অ্যাপ ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত হয়েছে।

ইউটিউবের নতুন নকশায় বড় আকারের থাম্বনেইল ও ভিডিও শিরোনাম যুক্ত করা যাবে। এ ছাড়া উচ্চ রেজুলেশনে ভিডিও প্রিভিউ দেখার সুযেগাও থাকবে। ভিডিও থাম্বনেইল দেখার সময় সারিতে আরও ভিডিও দেখার জন্য সুযোগ থাকবে। এ ছাড়া পরে ভিডিও দেখার জন্য ‘ওয়াচ লেটার’ অপশনটি ব্যবহারের সুযোগ রয়েছে।

ইউটিউব কর্তৃপক্ষ বলছে, পরিচ্ছন্ন নকশা দেখাতে কিছু কনটেন্ট দেখানোর অপশন তারা সরিয়ে ফেলছে। তবে বিভিন্ন ধরনের ভিডিও দেখানোর জন্য সারিগুলো থাকতে পারে। ইউটিউবের হোমপেজে প্রতিটি ভিডিওর নিচে চ্যানেলের আইকন দেখাবে যাতে ভিডিও নির্মাতাকে চিনতে সুবিধা হয়। এ ছাড়া কোনো নির্দিষ্ট চ্যানেল থেকে ভিডিও সাজেস্ট অপশনটিও বন্ধ হয়ে যাবে। ডেস্কটপে ইউটিউব ব্যবহারকারীরা হোম ফিড কাস্টোমাইজড করার সুযোগ পাবেন। এর বাইরে ইউটিউব ভিডিওর মন্তব্য বিভাগটিতেও পরিবর্তন আনা হচ্ছে।



এই বিভাগের আরও