ট্রাম্পের হুঁশিয়ারি: অবশেষে টিকটক বিক্রি হচ্ছে ওরাকলের কাছে

১৪ সেপ্টেম্বর ২০২০, ০৮:৪০ পিএম | আপডেট: ২১ নভেম্বর ২০২১, ০৭:০১ পিএম


ট্রাম্পের হুঁশিয়ারি: অবশেষে টিকটক বিক্রি হচ্ছে ওরাকলের কাছে
ফাইল ছবি

তথ্যপ্রযুক্তি ডেস্ক:

চীনভিত্তিক বাইটড্যান্স নিয়ন্ত্রিত শর্ট ভিডিও তৈরির সোশ্যাল মিডিয়া অ্যাপ টিকটকের মার্কিন ব্যবসা কিনে নিচ্ছে ওরাকল করপোরেশন। এ ব্যাপারে ইতোমধ্যে বাইটড্যান্সের সঙ্গে ওরাকলের চুক্তি হয়েছে। এর ফলে টিকটকের মার্কিন ব্যবসা বিক্রির জন্য ট্রাম্প প্রশাসন ২০ সেপ্টেম্বর পর্যন্ত যে সময়সীমা বেঁধে দিয়েছিল তার আগেই একটা বিহিত হলো।

টিকটকের যুক্তরাষ্ট্রের কার্যক্রম কিনতে একগুচ্ছ মার্কিন কোম্পানি রীতিমতো প্রতিযোগিতায় নেমেছিল। শুরুতে বৈশ্বিক সফটওয়্যার জায়ান্ট মাইক্রোসফট অ্যাপটির যুক্তরাষ্ট্রের কার্যক্রম কিনতে আলোচনা শুরু করলেও পরে এ প্রতিযোগিতায় নাম লেখায় মাইক্রোব্লগিং সাইট টুইটার। এরপর টিকটকের যুক্তরাষ্ট্রের কার্যক্রম কিনতে আগ্রহ প্রকাশ করেছে ওরাকল করপোরেশন। শেষ পর্যন্ত ওরাকলের সঙ্গেই চুক্তি হয় চীনা অ্যাপটির মালিকানা প্রতিষ্ঠান বাইটড্যান্সের।

সোমবার (১৪ সেপ্টেম্বর) মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এবং বার্তা সংস্থা এপির প্রতিবেদনে সংশ্লিষ্ট সূত্রের বরাতে এ খবর জানানো হয়েছে। টিকটক কেনার এই প্রতিযোগিতায় আরেক মার্কিন প্রযুক্তি জায়ান্ট মাইক্রোসফটের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে বাইটড্যান্স। টিকটক বিক্রির জন্য কিছুদিন ধরে মার্কিন ক্রেতা খুঁজছিল বাইটড্যান্স।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনা অ্যাপ টিকটককে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার জন্য হুমকি হিসেবে অভিহিত করে গত ৬ আগস্ট এক নির্বাহী আদেশ জারি করে টিকটকের মালিকানা যুক্তরাষ্টের কোনো প্রতিষ্ঠানের কাছে বিক্রির জন্য সময়সীমা বেঁধে দেন। ট্রাম্প প্রশাসনের বেঁধে দেয়া সময় ছিল ২০ সেপ্টেম্বর পর্যন্ত।

ট্রাম্প নির্বাহী আদেশ জারির পর হুমকি দিয়ে বলেন, এই সময়সীমার মধ্যে টিকটক বিক্রি না করা হলে যুক্তরাষ্ট্রে তা নিষিদ্ধ করা হবে। ট্রাম্পের এমন হুমকির পর থেকে সম্ভাব্য ক্রেতাদের কাছে টিকটকের মার্কিন ব্যবসা বিক্রি করার জন্য বাইটড্যান্স মার্কিন জায়ান্ট ওরাকল এবং মাইক্রোসফটের সঙ্গে আলোচনা শুরু করে।

এখন ওরাকলের কাছে মার্কিন ব্যাবসা বিক্রির জন্য যুক্তরাষ্ট্র ও চীন সরকারের অনুমোদনের প্রয়োজন হবে টিকটকের। মাইক্রোসফট স্থানীয় সময় রবিবারই অবশ্য জানায় যে, টিকটকের মার্কিন ব্যাবসা কেনার জন্য তারা যে প্রস্তাব দিয়েছিল তা ফিরিয়ে দিয়েছে অ্যাপটির মালিকানা প্রতিষ্ঠান বাইটড্যান্স।