পূজায় নিজেকে করোনামুক্ত রাখতে করণীয়...

২২ অক্টোবর ২০২০, ০৮:১১ পিএম | আপডেট: ০৩ মার্চ ২০২১, ০৭:২২ পিএম


পূজায় নিজেকে করোনামুক্ত রাখতে করণীয়...
ফাইল ছবি।

জীবনযাপন ডেস্ক:

আজ ষষ্ঠী। দূর্গাপুজার ঢাকও বাজল বলে! এর পরেই আছে আলো-ঝলমল দিওয়ালি। এসব কিছুর মধ্যে আসল কথা হল নিজেকে সুস্থ রাখা। তাই করোনা সংক্রমণ থেকে কী ভাবে নিজেকে রক্ষা করবেন এই উৎসবের সময়ে, সেটা জেনে রাখা দরকার।

(১). স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে: করোনা সংক্রমণ শুরু হতেই যে যে নিয়ম আপনি মানতে শুরু করেছিলেন, সেটাই মেনে চলতে হবে। মাস্ক পরা, হাত ধোয়া, সামাজিক দূরত্ব বজায় রাখা ইত্যাদি।

(২). কোনও উপসর্গ দেখা দিচ্ছে কি না লক্ষ্য রাখুন: যত দূর সম্ভব বাড়ির মধ্যে থেকেই উৎসব পালন করুন। তার পাশাপাশি খেয়াল রাখুন করোনার প্রাথমিক কোনও উপসর্গ দেখা দিয়েছে কি না। অনেক রোগী আছেন যাঁদের কোনও উপসর্গ দেখা দেয় না। তাঁরা নিজের অজান্তেই এই ভাইরাস অন্যদের মধ্যে ছড়িয়ে দেন। সেই কারণেই বার বার বাড়ি থেকে বেরোতে বারণ করা হচ্ছে এই পূজায়। তবে বাড়িতে থাকলেও আপনাকে সতর্ক থাকতে হবে। কারণ বাড়ির কোনও সদস্যের যদি রোগ প্রতিরোধ ক্ষমতা কম হয়, তা হলে তিনি সবার আগে সংক্রমিত হবেন।

(৩). অনুমান করা বন্ধ করুন: এই রোগ নিয়ে অনেক তথ্যই এখনও আমাদের অজানা আছে। সব চেয়ে গুরুত্বপূর্ণ হল এই ভাইরাসের কোনও প্রতিষেধক এখনও আবিষ্কার করা সম্ভব হয়নি। তাই আমি আক্রান্ত হব না বা হলেও সুস্থ হয়ে উঠব ইত্যাদি ভেবে নিজের জীবনের ঝুঁকি নেবেন না বা অন্যদের মধ্যে এই ভাইরাস ছড়াবেন না।


বিভাগ : জীবনযাপন