কাঁঠালের বীজ বাড়ায় রোগ প্রতিরোধ ক্ষমতা

৩০ মে ২০২১, ০৮:২০ পিএম | আপডেট: ২৫ এপ্রিল ২০২৪, ০৪:০৮ এএম


কাঁঠালের বীজ বাড়ায় রোগ প্রতিরোধ ক্ষমতা

জীবনযাপন ডেস্ক:

করোনাভাইরাসের সঙ্কটময় পরিস্থিতিতে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে পারে এমন খাবারের চাহিদা বেড়েছে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে এমন একটি সহজলভ্যফল হলো কাঁঠাল। কাঁচা অবস্থায় এটি তরকারি হিসেবেও খাওয়া যায়। পুষ্টিবিদদের মতে, প্রতি ১০০ গ্রাম কাঁঠালে খাদ্য-আঁশ থাকে দুই গ্রাম, শর্করা ২৪ গ্রাম, চর্বি দশমিক ৩ মিলিগ্রাম, ক্যালসিয়াম ৩৪ মিলিগ্রাম, ম্যাগনেশিয়াম ৩৭ মিলিগ্রাম, পটাশিয়াম ৩০৩ মিলিগ্রাম, ভিটামিন এ ২৯৭ আইইউ ও ভিটামিন-সি ৬ দশমিক ৭ মিলিগ্রাম।

কাঁচা কাঁঠাল রোগব্যাধি উপশমে যেমন কার্যকর, অন্যদিকে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়িয়ে দেয় অনেক গুণ। এমনকি কাঁঠালের বীজেও আছে শর্করা। তবে বেশি খেয়ে ফেললে হজমে গোলযোগ হতে পারে। যাদের ডায়াবেটিস আছে, তাদের কাঁঠাল খাওয়ায় খানিকটা বিধিনিষেধ আছে। এ ছাড়া কিডনি রোগে আক্রান্ত ব্যক্তিদের মধ্যে যাঁদের রক্তে পটাশিয়ামের মাত্রা বেশি, তাদের কাঁঠাল না খাওয়াই ভালো।

পুষ্টিবিদগণের মতে, কাঁঠালের বীজ থেকে সহজেই বাড়ানো যায় শারীরিক রোগ প্রতিরোধ ক্ষমতা। শুধু রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি নয় কাঁঠালের বীজে আছে আরও অনেক গুণাগুণ। কাঁঠালের বীজে ভিটামিন, জিঙ্ক, খনিজ পদার্থ থাকে যা মানব দেহের টিস্যুকে শক্তিশালী করে।

মানবদেহে সাধারণভাবেই রোগ প্রতিরোধ ক্ষমতা থাকে। যা সব রকম ভাইরাস ও ব্যাকটেরিয়া সংক্রমণের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে। নিত্যনৈমিত্তিক খাদ্যাভ্যাস ও অনিয়ন্ত্রিতভাবে জীবনযাপনের জন্য এই প্রতিরোধ ক্ষমতা কমে যায়। তাই সঠিক সময়ে খাদ্যাভ্যাস গড়ে তোলা ও নিয়ন্ত্রিত জীবনযাপনের বিষয়ে সবাইকে সচেতন হতে হবে।


বিভাগ : জীবনযাপন


এই বিভাগের আরও