স্কোর অ্যাপ জানাবে হৃদযন্ত্রের অবস্থা

২১ সেপ্টেম্বর ২০১৯, ১১:০২ পিএম | আপডেট: ১৩ জানুয়ারি ২০২২, ০৭:০৬ পিএম


স্কোর অ্যাপ জানাবে হৃদযন্ত্রের অবস্থা

হেলথ ডেস্ক:

মানুষের শরীরের একটি অতি গুরুত্বপূর্ণ অঙ্গ হৃদযন্ত্র। বিশ্বে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে উল্লেখযোগ্য সংখ্যক মানুষের মৃত্যু হয়। তাই হৃদযন্ত্র কিভাবে কাজ করছে অর্থাৎ কতটা সুস্থ, তা জানতে খুবই আগ্রহী থাকি আমরা। তাই এবার অঙ্ক কষে হৃদরোগের পূর্বাভাস দেবে নয়া স্কোর অ্যাপ।


হৃদরোগের পূর্বাভাস দেবে এই নতুন স্কোর অ্যাপ। হৃদরোগ মোকাবিলায় মাইক্রোসফটকে সঙ্গে নিয়ে গবেষণা শুরু করে অ্যাপোলো হাসপাতাল। উদ্দেশ্য ছিল, কীভাবে হৃদরোগের পূর্বাভাস দেয়া যায়। ২০১০ থেকে ২০১৭ সাল পর্যন্ত চলে গবেষণা। অবশেষে আবিষ্কার হয় ‘আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স কার্ডিওভাসকুলার ডিজিজ রিস্ক স্কোর’ বা এআইসিভিডি রিস্ক স্কোর।


এই প্রযুক্তি বলে দেবে কোন ব্যক্তির হৃদরোগের সম্ভাবনা ঠিক কতটা। ভারতের হায়দরাবাদে আন্তর্জাতিক রোগী সুরক্ষা সম্মেলনে সম্প্রতি এই প্রযুক্তি বাইরে আনার কথা ঘোষণা দেয় অ্যাপোলো কর্তৃপক্ষ। ইতিমধ্যে দিল্লির এইমস এবং লক্ষ্ণৌর কিং জর্জ মেডিকেল ইউনিভার্সিটি এই প্রযুক্তি ব্যবহার করতে শুরু করেছে। রক্তচাপ, কোলেস্টেরল, জীবনযাত্রার মান, পরিবেশ, খাওয়া দাওয়াসহ ২১ বিষয় পর্যালোচনা করে চিকিৎসকরা বলে দিচ্ছেন, আগামী সাত বছরের মধ্যে রোগীর হৃদরোগ হওয়ার সম্ভাবনা কতটা। এ প্রকল্পের সঙ্গে যুক্ত অ্যাপোলোর কার্ডিয়াক ক্লাবের পরিচালক ডা. জে শিব কুমার জানান, এ পদ্ধতিতে দুটি স্কোর নেয়া হবে। অপটিমাম এবং এগজ্যাক্ট স্কোর। বয়স এবং ওজন অনুপাতে রিস্ক স্কোর কতটা হওয়া উচিত, তা প্রথমে দেখা হবে। তারপর রক্তচাপ, কোলেস্টেরল, খাওয়া দাওয়া, পারিবারিক ইতিহাসসহ ২১টি বিষয় বিবেচনা করে রিস্ক স্কোর মাপা হবে। দুটি স্কোরে ফারাক বেশি মানে হৃদরোগের সম্ভাবনা বেশি।


বিভাগ : জীবনযাপন