যারা এক সাথে চা-সিগারেট খান তাদের জন্য দুঃসংবাদ

২৬ জুলাই ২০২০, ১২:০৩ পিএম | আপডেট: ০২ আগস্ট ২০২০, ০৬:৪৮ পিএম


যারা এক সাথে চা-সিগারেট খান তাদের জন্য দুঃসংবাদ

জীবনযাপন ডেস্ক:

আমাদের দেশে অনেকেই সিগারেট আর চা একসঙ্গে খেতে পছন্দ করেন। যারা এক সাথে চা-সিগারেট খান তাদের জন্য রয়েছে দুঃসংবাদ। জেনে নিন চা-সিগারেট একসাথে খেলে যে বিপদ হবে।

বেশিরভাগ মানুষই হাতে গরম চায়ের কাপ নিয়ে, ঠোঁটে রাখেন জ্বলন্ত সিগারেট। কিন্তু গবেষণা বলছে, এই ধরণের অভ্যাস বাড়াতে পারে ক্যানসারের ঝুঁকি!

সম্প্রতি ‘অ্যানালস অব ইন্টার্নাল মেডিসিন’ জার্নালে প্রকাশিত এক প্রতিবেদনে বিজ্ঞানীরা জানিয়েছেন, যে ব্যক্তিরা নিয়মিত ধূমপান ও মদ্যপান করেন, তাদের ক্ষেত্রে অতিরিক্ত গরম চা পান করাটা খাদ্যনালীর ক্যান্সারের ঝুঁকি বাড়িয়ে দেয়।

বিজ্ঞানীদের গবেষণা বলছে, যারা দিনে অন্তত এক গ্লাস অ্যালকোহলযুক্ত পানীয় পান করেন, পাশাপাশি দিনে অতিরিক্ত গরম চা পান করেন তাদের খাদ্যনালীর ক্যান্সারের ঝুঁকি বেশি। ধূমপায়ীদের ক্ষেত্রেও দেখা যায়, প্রতিদিন অতিরিক্ত গরম চা পান করলে তাদেরও এই ক্যান্সার হওয়ার ঝুঁকি থাকে।

আমেরিকার এক বিশ্ববিদ্যালয় জানিয়েছে, তামাক ও অ্যালকোহল দুটো থেকেই দূরে থাকাই হচ্ছে এই ক্যান্সার প্রতিরোধের সবচেয়ে ভালো উপায়। কিন্তু ধূমপান ও মদ্যপানের অভ্যাস না থাকলে শুধু চা পান করা নিয়ে চিন্তিত হবার কিছু নেই।


বিভাগ : জীবনযাপন