অ্যাসিডিটি ও বদহজমে করণীয়

১৭ অক্টোবর ২০১৯, ০১:৩৪ পিএম | আপডেট: ২১ এপ্রিল ২০২৪, ১১:৩১ এএম


অ্যাসিডিটি ও বদহজমে করণীয়

টাইমস ডেস্ক:

বর্তমান সময়ে আমাদের মাঝে অ্যাসিডিটি ও বদহজমের সমস্যা নেই এমন মানুষ খুব কমই রয়েছে। আর এই দুটি সমস্যার যেকোনো একটি দেখা দিলেই মুশকিল। বুক জ্বালাপোড়া, চুকা ঢেঁকুর, পেট ফাঁপা, পেটে ব্যথা, ঘন ঘন বাথরুমে ছোটা- সমস্যা যেন বাড়তেই থাকে। এতে খাওয়ার রুচি যেমন নষ্ট হয় তেমনই খাওয়ার পরেও থাকা যায় না শান্তিতে।

আমাদের মাঝে অনেকেই আছেন অ্যাসিডিটি ও বদহজমের সমস্যা হলেই চিকিৎসকের কাছে ছোটান। সহজেই এ সমস্যায় মেডিসিন ব্যবহারের দরকার নেই। কারণ এই সমস্যার মূলে রয়েছে আপনার খাদ্যাভ্যাস। আপনার প্রতিদিনের খাবারের তালিকায় নিয়ন্ত্রণ আনতে পারলেই এসব সমস্যা অনেকটাই দূর হয়ে যাবে। তাই অ্যাসিডিটি ও বদহজম দূর করতে কিছু করনীয় দেয়া হলো-

(ক) চেষ্টা করুন প্রতিদিন নির্দিষ্ট সময়ে সকালের নাস্তা, দুপুরের খাবার ও রাতের খাবার খাওয়ার। অল্প খান, বারে বারে খান। খাবারের মাঝে মোটামুটি তিন-চার ঘণ্টা সময়ের ব্যবধান রাখলে খাবার হজম হবে সহজে।
(খ) গরু কিংবা খাসির মাংস খেতে যতটা সুস্বাদু, শরীরের পক্ষে কিন্তু ততটা ভালো নয়। দামী যেমন, তেমনই হার্টের জন্যও ক্ষতিকর। কোলেস্টেরল, ট্রাইগ্লিসারাইডের পক্ষে কিন্তু খুব একটা সুবিধার নয়। তাই এবার প্রোটিনের চাহিদা মেটাতে পাতে রাখুন মুরগির মাংস। তবে মশলাদার চিকেনের বদলে চিকেন স্যুপ বা স্টু রাখার চেষ্টা করুন।
(গ) প্রতিদিন মুরগির মাংস খেতে ভালো না লাগলে ভরসা রাখুন সিদ্ধ ডিমে। চিজ মেশানো অমলেট বা তেলে ভাজা পোচ এড়িয়ে চলুন।
(ঘ) চর্বিযুক্ত মাছ বা বড় মাছ বাদ দিয়ে সামুদ্রিক কিছু মাছ, ছোট মাছের ঝোলও পাতে তুলুন মাঝে মাঝে। এতে শরীরের কোলেস্টরলের মাত্রা বজায় থাকবে।
(ঙ) চা-কফি ছেড়ে গ্রিন টি-তে ভরসা রাখুন। মেটাবলিজম বাড়িয়ে ওজনকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করবে গ্রিন টি।
(চ) মাঝেমাঝে ডায়েট তালিকায় রাখুন ডাবের পানি। প্রতিদিন সকালে খালি পেটে হালকা গরম পানিতে লেবুর রস মিশিয়ে খান। এতে শরীরের টক্সিন যেমন বের হবে, তেমনই শরীরে পানির মাত্রাও নিয়ন্ত্রণে থাকবে।
(ছ) শরীরকে আগের অবস্থায় ফেরাতে ও হজমশক্তি বাড়াতে প্রতিদিন টক দই থাকুক খাবার শেষে। অফিসে গেলে সঙ্গে রাখুন আস্ত ফল।


বিভাগ : জীবনযাপন