প্রেম করে বিয়ে না করার শপথ নিলো কলেজছাত্রীরা

১৫ ফেব্রুয়ারি ২০২০, ০২:৩৬ পিএম | আপডেট: ২৪ এপ্রিল ২০২৪, ০৯:১৬ পিএম


প্রেম করে বিয়ে না করার শপথ নিলো কলেজছাত্রীরা

আন্তর্জাতিক ডেস্ক:

গোটা বিশ্বের প্রেমিক-প্রেমিকারা যখন বিশ্ব ভালোবাসা দিবস নিয়ে উচ্ছ্বসিত, ঠিক সেদিন প্রেম করে বিয়ে না করার শপথ নিলেন একদল কলেজছাত্রী।

ঘটনাটি ভারতের মহারাষ্ট্রের। ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবসে এ রাজ্যের চন্দুর রেলওয়ের মহিলা আর্টস অ্যান্ড কমার্স কলেজের শিক্ষার্থীরা মারাঠি ভাষায় কাউকে ভালো না বাসার, প্রেমের সম্পর্ক না গড়ার এবং প্রেম করে বিয়ে না করার শপথ নিয়েছেন।

তারা শপথের সময় উচ্চরণ করেন, ‘ আমি প্রতিজ্ঞা করছি যে, বাবা-মায়ের প্রতি আমার সম্পূর্ণ বিশ্বাস থাকবে। আমি কখনো প্রেমে পড়ব না এবং প্রেম করে বিয়ে করব না।’ এ সময় তারা যৌতুক চান এমন কাউকেও বিয়ে না করার শপথ নেন।

ব্যতিক্রমী এই শপথ নেওয়া ছাত্রীদের একজন রিতিকা রাঙ্গারি বলেন, ‘আমাদের জন্য ভালো হবে এমন কাউকেই আমরা ভালোবাসবো । তাদের অবশ্যই স্বনির্ভর হতে হবে।’। তার মতে, প্রেমের ক্ষেত্রে পরিবারের কাছ থেকে পরামর্শ নেওয়া ভালো।

অপর এক শিক্ষার্থী ভাবনা তায়েদ বলেন, ‘প্রেম করে বিয়ে করার দরকার কী? আমাদের বাবা-মা এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার জন্য যথেষ্ট। আমাদের কিসে ভালো হয় তারা সেটাই চেষ্টা করবেন।’

শিক্ষার্থীদের এমন শপথের কথা প্রসঙ্গে রাজ্যের মহিলা ও শিশু উন্নয়ন মন্ত্রী যশোমতি ঠাকুর বলেন, ‘শিক্ষার্থীরা যে শপথ নিয়েছে এটার জন্য তারা বাধ্য নয়।’

কিছুদিন আগে এ রাজ্যের ওয়ার্ডা জেলার হিঙ্গানঘাটের কাছে এক নারী প্রভাষককে প্রেমে ব্যর্থ হয়ে হতাশ এক প্রেমিক গায়ে আগুন ধরিয়ে দেয়। এতে ওই নারীর শরীরের ৪০ শতাংশ পুড়ে যায়। পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। অনেকের ধারণা, ওয়ার্দার ওই ঘটনায় প্রেমের প্রতি বিরক্ত হয়ে এসব কলেজছাত্রীরা এমন শপথ নিয়েছেন।

সূত্র : এনডিটিভি


বিভাগ : জীবনযাপন


এই বিভাগের আরও