৪ অক্টোবর শুরু ওমরাহ পালন: নতুন শর্ত ও নিয়ম প্রকাশ

২৮ সেপ্টেম্বর ২০২০, ০৮:০৫ পিএম | আপডেট: ২৬ মার্চ ২০২৪, ১০:৪৩ পিএম


৪ অক্টোবর শুরু ওমরাহ পালন: নতুন শর্ত ও নিয়ম প্রকাশ
ফাইল ছবি

জীবনযাপন ডেস্ক:

প্রাণঘাতী বৈশ্বিক মহামারি করোনাভাইরাস (কোভিড-১৯) আক্রান্ত হওয়ার পর প্রথম ওমরাহ কার্যক্রম শুরু করার ঘোষণা দিয়েছে সৌদি আরব। ৪ ধাপে পুরোপুরি ওমরাহ কার্যক্রম বিশ্বব্যাপী সবার জন্য উন্মুক্ত করা হবে বলেও জানিয়েছে দেশটির ওমরাহ ও হজ মন্ত্রণালয়। পূর্ব ঘোষণা অনুযায়ী আগামী ৪ অক্টোবর থেকে সৌদিতে অবস্থানকারী স্থানীয় ও প্রবাসীরা ওমরাহ শুরু করতে যাচ্ছেন। কিন্তু ওমরাহ শুরু না হতেই আবারও নতুন কিছু শর্ত ও নিয়ম প্রকাশ করেছে সৌদি আরবের হজ ও ওমরাহ কর্তৃপক্ষ। হারামাইন ডটইনফো তথ্যগুলো তুলে ধরেছেন।

নতুন শর্ত ও নিয়মগুলো হলো-
(১). ওমরাহ আবেদনের পর মসজিদে হারামে প্রবেশের জন্য রেজিস্ট্রেশন করতে হবে। এছাড়া কোনো ব্যক্তিকেই মসজিদে হারামে প্রবেশ করতে দেয়া হবে না।
(২). বিনামূল্যে ওমরাহ পারমিট জারি করা হবে।
(৩). আবেদনের আলোকে হজ ও ওমরাহ মন্ত্রণালয় ওমরাহ পালনকারীদের জন্য আবাসন ও পরিবহন ব্যবস্থা করবে।
(৪). ওমরাহ পালনকারীদের জন্য আবাসিক হোটেলগুলোতে আইসোলেশনের ব্যবস্থা থাকবে। যাতে কোনো লক্ষণ বা সমস্যা দেখা দিলেই ওমরাহ পালনকারীরা আইসোলেশন সুবিধা পেতে পারে।
(৫). অনুমোদিত অ্যাপ-এ রেজিস্ট্রেশন করতে সমস্যা হলে ওমরাহ ও মসজিদে হারামে প্রবেশের জন্য অনুমতি লাভে বিকল্প ব্যবস্থাপনাও থাকবে।
(৬) ২৪ ঘণ্টায় ১২টি গ্রুপ ওমরাহ পালন করতে পারবে। ওমরাহ পালনের জন্য ৩ ঘণ্টা সময়ের অনুমতি দেবে। থাকবে সার্বক্ষণিক স্বাস্থ্য সেবা।
(৭). মসজিদে হারামে প্রবেশের ১৫ মিনিট আগে নির্ধারিত চেক পয়েন্টে যোগাযোগ ও স্বাস্থ্য বিশেষজ্ঞদের সঙ্গে সাক্ষাত করতে হবে।

বহিঃবিশ্বের জন্য ঝুঁকিমুক্ত ওমরা পালনের সুযোগ দেয়ার ক্ষেত্রে আগামী সপ্তাহে চুড়ান্ত সিদ্ধান্ত নেবে সৌদির স্বাস্থ্য মন্ত্রণালয়। তবে এ ক্ষেত্রে কিছু প্রয়োজনীয় শর্ত আরোপ করবে মন্ত্রণালয়।
(১). বহিঃবিশ্বের লোকদের জন্য ওমরাহ পালনের বিশেষ ব্যবস্থপনা রাখবে হজ ও ওমরাহ মন্ত্রণালয়। আর বিশেষ ব্যবস্থাপনা ওমরাহ ও হজ কার্যক্রম সম্পন্ন করতে মন্ত্রণালয় সক্ষম।
(২). সৌদি আরবের হজ ও ওমরাহ মন্ত্রণালয় বহিঃবিশ্বের লোকদের ওমরাহ সম্পাদনে নিবন্ধন ও অ্যাপ কার্যক্রম নিয়ে কাজ করছে।


বিভাগ : জীবনযাপন


এই বিভাগের আরও