জনপ্রশাসন পদক পেলেন নরসিংদীর ডিসি সৈয়দা ফারহানা কাউনাইন

২৩ জুলাই ২০১৯, ০৭:৪৬ পিএম | আপডেট: ২২ আগস্ট ২০১৯, ০৩:৫৬ পিএম


জনপ্রশাসন পদক পেলেন নরসিংদীর ডিসি সৈয়দা ফারহানা কাউনাইন

নিজস্ব প্রতিবেদক ॥
প্রতিবছর ২৩ জুলাই সরকারের বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থা পালন করে জাতীয় পাবলিক সার্ভিস ডে বা দিবস। এবার চতুর্থবারের মতো বাংলাদেশে পালিত হয়েছে দিবসটি। এ উপলক্ষে জাতীয় পর্যায়ে ১১ ব্যক্তি, জেলা পর্যায়ে ৩৪ ব্যক্তি এবং উভয়পর্যায়ে একটি করে প্রতিষ্ঠানকে এ বছরের জনপ্রশাসন পদক দেওয়া হয়েছে।
এরমধ্যে জেলাপর্যায়ে সাধারণ ক্ষেত্রে ব্যক্তিগত শ্রেণিতে জনপ্রশাসন পদক পেয়েছেন নরসিংদীর জেলা প্রশাসক (ডিসি) সৈয়দা ফারহানা কাউনাইন।


বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে বিকাল ৩টায় রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ জনসেবায় আস্থা অর্জনকারী এসব কমকর্তা ও প্রতিষ্ঠানের প্রতিনিধির হাতে পদক তুলে দেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন দোদুল।

নরসিংদীর জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন তার নিজস্ব চিন্তা চেতনা থেকে অনন্য ও ব্যতিক্রমী উদ্যোগ “কর্মসংস্থান নরসিংদী”র মাধ্যমে এ অঞ্চলের (নরসিংদী জেলার) বেকার যুবকদের চাকুরীর ব্যবস্থা করেন।
‘কর্মসংস্থান নরসিংদী’ উদ্যোগটির মাধ্যমে ইতোমধ্যে জেলার বিভিন্ন প্রতিষ্ঠানে চার শতাধিক শিক্ষিত বেকার যুবক যুবতী চাকুরী পেয়েছেন। এছাড়াও চাকুরী প্রদানের জন্য বিভিন্ন বয়সের বেকার কর্মক্ষম পুরুষ ও নারীদের প্রশিক্ষণ প্রদান কার্যক্রম অব্যাহত রয়েছে। এ উদ্যোগটিকে আরও সম্প্রসারিত ও সুদূরপ্রসারী করার লক্ষ্যে সম্প্রতি “কর্মসংস্থান নরসিংদী” নামে একটি মোবাইল অ্যাপ ও ওয়েবসাইট চালু করা হয়েছে। বেকারত্ব দূরীকরণে ‘কর্মসংস্থান নরসিংদী’ উদ্যোগটি সারা বাংলাদেশের জন্য একটি অনুকরণীয় মডেল হতে পারে বলে মনে করছেন স্থানীয় সুধীজনরা।

এর আগে নরসিংদী জেলায় প্রাথমিক শিক্ষাখাতে অবদানের জন্য প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক ২০১৮ সালের জাতীয় শিক্ষা পদকের তালিকায় প্রথম স্থান অর্জন করেন সৈয়দা ফারহানা কাউনাইন। সেসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে পুরস্কার গ্রহণ করেন জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন।


এছাড়াও নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা থাকাকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ উদ্যোগ “একটি বাড়ি একটি খামার” প্রকল্পে ২০১১-২০১২ অর্থবছরের কর্মকাণ্ড মূল্যায়নের প্রেক্ষিতে দেশের সেরা উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে প্রধানমন্ত্রীর হাত থেকে সম্মাননা পান সৈয়দা ফারহানা কাউনাইন।

গত বছরের ১১ মার্চ নরসিংদীতে জেলা প্রশাসক হিসেবে যোগদান করেন সৈয়দা ফারহানা কাউনাইন। তিনি ২০তম বিসিএস (প্রশাসন) ক্যাডারের একজন কর্মকর্তা।



এই বিভাগের আরও