শিবপুরে শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগ

২৬ অক্টোবর ২০২০, ০৫:২৫ পিএম | আপডেট: ২৯ এপ্রিল ২০২৪, ০৬:৪৮ পিএম


শিবপুরে শিক্ষক নিয়োগে অনিয়মের অভিযোগ

শেখ মানিক:

নরসিংদীর শিবপুর উপজেলার গরবাড়ি এম.এ রশীদ উচ্চ বিদ্যালয়ের শিক্ষক নিয়োগের অনিয়মের অভিযোগ উঠেছে। স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক ও পরিচালনা কমিটির সভাপতি চাকরি প্রার্থীদের কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নিয়েছেন বলে অভিযোগ করা হয়েছে। এসব অভিযোগের সুষ্ঠু তদন্তের মাধ্যমে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি এলাকাবাসীর।

গত শনিবার (২৪ অক্টোবর) সকাল ১০টায় জেলার বিভিন্ন স্থান থেকে প্রার্থীরা নিয়োগ পরীক্ষা দিতে এসে দেখেন স্কুলে তালা। সভাপতি ফোনে জানান, পরীক্ষার তারিখ সকল প্রার্থীকে জানানো সম্ভব হয়নি সেকারণে পরীক্ষা স্থগিত করা হয়েছে। পরীক্ষার দিন তারিখ পরে জানানো হবে।  বর্তমান কমিটির সভাপতির মেয়াদ আগামী মাসে শেষ হবে। এ সময়ের মধ্যে শিক্ষক নিয়োগ দেওয়ার জন্য ক্ষমতাসীন দলের নেতাদের দ্বারস্ত হচ্ছেন সভাপতি। নিয়োগ বানিজ্যের কারণে এ পর্ষন্ত তিনবার নিয়োগ পরীক্ষা বাতিল হয়েছে বলে জানা গেছে। উপজেলার দুলালপুর ইউনিয়নের গরবাড়ি এম.এ রশীদ উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক মো. জামাল উদ্দিন ও পরিচালনা কমিটির সভাপতি মনির নাজিরের বিরুদ্ধে এসব অভিযোগ উঠেছে।

অভিযোগের বিবরণে জানা যায়, গরবাড়ি এম.এ রশীদ উচ্চ বিদ্যালয়ের পরিচালনা কমিটি বিজ্ঞপ্তির তারিখ ও পত্রিকার নাম গোপন করে করোনাকালীন দূর্যোগময় সময়ে বিদ্যালয় বন্ধ থাকাবস্থায় নিয়োগ বাণিজ্য চুক্তি ও অসৎ উপায়ে বিভিন্ন পদে বিজ্ঞপ্তি প্রদান করেন।  পরিচালনা কমিটি বিদ্যালয়ের শিক্ষার মান উন্নয়ন না করে নিয়োগ বাণিজ্যে লিপ্ত রয়েছে। এছাড়া পরিচালনা কমিটির সভাপতি মনির নাজিরের প্রাতিষ্ঠানিক শিক্ষা নেই এবং তিনি একজন মাদকাসক্ত বলে অভিযোগ এলাকাবাসীর।  

সম্প্রতি বিদ্যালয়ের প্রধান শিক্ষক, সহকারী প্রধান শিক্ষক,  লাইব্রেরিয়ান, অফিস সহকারী কাম কম্পিউটার অপারেটর ও নৈশ্যপ্রহরী নিয়োগ দেওয়াকে কেন্দ্র করে সভাপতির বিরুদ্ধে ব্যাপক অনিয়নের অভিযোগ রয়েছে।

অভিযোগ সম্পর্কে বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি মনির নাজির জানান, এলাকার একটি কুচক্রী মহল তার বিরুদ্ধে নানান ভিত্তিহীন অভিযোগ উত্থাপন করেছেন; যার কোনো ভিত্তি নেই।

স্থানীয় শিক্ষার্থীদের অভিভাবকরা বলেন, স্কুলের শিক্ষার মান বাড়াতে মেধারভিত্তিতে শূন্য পদে শিক্ষক নিয়োগ করা হউক। বর্তমান কমিটির মেয়াদ প্রায় শেষ। স্কুলের নতুন কমিটি গঠন করে পূনরায় নিয়োগ দেওয়া হউক।

শিবপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আলতাফ হোসেন জানান, এলাকাবাসী গড়বাড়ি এম.এ রশীদ উচ্চ বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ বন্ধের জন্য অভিযোগ দিয়েছেন জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তার বরাবর। আমার কাছে অভিযোগের তদন্ত আসলে, আমি তদন্ত করে দেখবো।



এই বিভাগের আরও