শিবপুরে অবৈধ বালু উত্তোলনের মেশিন পুড়িয়ে দিল মোবাইল কোর্ট

০৭ ফেব্রুয়ারি ২০২১, ০৭:০৮ পিএম | আপডেট: ০৮ এপ্রিল ২০২৪, ১২:৫৬ এএম


শিবপুরে অবৈধ বালু উত্তোলনের মেশিন পুড়িয়ে দিল মোবাইল কোর্ট

এস এম আরিফুল হাসান:

নরসিংদীর শিবপুর উপজেলার দুলালপুর ও মাছিমপুর ইউনিয়নের অবৈধ বালু উত্তোলনের মেশিন ও অন্যান্য সরঞ্জামাদি জব্দ করে আগুনে পুড়িয়ে দিয়ে ধংস করে দেয় মোবাইল কোর্ট। শনিবার (৬ ফেব্রুয়ারি) বিকালে নরসিংদীর জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট সৈয়দা ফারহানা কাউনাইন এর নির্দেশনায় উপজেলার দুলালপুর ও মাছিমপুর ইউনিয়নের ৩টি স্থানে অবৈধ বালু উত্তোলন রোধে মোবাইল কোর্ট পরিচালনা করেন উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোহাম্মদ কাবিরুল ইসলাম খান ও সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শ্যামল চন্দ্র বসাক।

এসময় ভ্রাম্যমান আদালত অবৈধভাবে বালু উত্তোলনে ব্যবহৃত ৪টি মেশিন ও উক্ত কাজে ব্যবহৃত অন্যান্য সরঞ্জামাদি জব্দপূর্বক ধ্বংস করে এবং উত্তোলিত জব্দকৃত বালু ভ্রাম্যামান আদালতের স্থানেই তাৎক্ষনিক নিলামের মাধ্যমে বিক্রি করে দেওয়া হয়। ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে শিবপুর মডেল থানা পুলিশের একটি টিম সহযোগিতা করে।

উল্লেখ্য উপজেলার দুলালপুর ও মাছিমপুর ইউনিয়নের মির্জাকান্দী, চন্ডিবর্দী, দত্তেরগাঁও, দুলালপুর গ্রামসহ দুটি ইউনিয়নজুড়ে বছরের পর বছর ধরে অবৈধভাবে অবাদে বালু উত্তোলনের ফলে বিলীন হচ্ছে ঘরবাড়ি, গ্রামীন রাস্তা-ঘাট, ফসলী জমি ও কবরস্থান। ভূমি আইনের কোন তোয়াক্কা না করে উপজেলার দুলালপুর ও মাছিমপুর ইউনিয়নে ফসলী জমি থেকে অবৈধভাবে এই বালু উত্তোলন করে যাচ্ছে একটি প্রভাবশালী মহল।

ইউএনও মোহাম্মদ কাবিরুল ইসলাম খান জানান, অবৈধ বালু উত্তোলন রোধে উপজেলা প্রশাসন কঠোর অবস্থানে রয়েছে। কোন অবস্থাতেই অবৈধ বালু উত্তোলন করতে দেওয়া হবে না। আমাদের ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম চলমান থাকবে।



এই বিভাগের আরও