শিবপুরে অবৈধ দাবি করে রিকশাচালকের বাড়ির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন

০৬ মার্চ ২০২২, ১২:৪৪ পিএম | আপডেট: ২২ এপ্রিল ২০২৪, ০৬:১৮ এএম


শিবপুরে অবৈধ দাবি করে রিকশাচালকের বাড়ির বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন
পুরনো ছবি

শেখ মানিক:

নরসিংদী পল্লী বিদ্যুৎ সমিতি-২ শিবপুর জোনাল অফিসের লোকজন অবৈধ দাবি করে রিকশা চালক জাহাঙ্গীরের ঘরের বৈধ বৈদ্যুতিক মিটার এবং তার খুলে নিয়ে গেছে। জাহাঙ্গীর নরসিংদীর শিবপুর উপজেলার সাধারচর ইউনিয়নের পেতিপলাশী গ্রামের আমির চাঁন এর ছেলে।

ভুক্তভোগী রিকশাচালক জাহাঙ্গীর বলেন, শিবপুর পল্লী বিদ্যুৎ সমিতির নিয়মিত ও বৈধ গ্রাহক আমি। আমার হিসাব নং ৩৫৮/৩০২আবাসিক মিটারের সংযোগ পাওয়ার পর প্রায় ১ বছর ধরে নিয়মিত বিদ্যুৎ বিল পরিশোধ করে আসছি। বিশেষ প্রয়োজনে বসতঘরটি সরিয়ে কিছুটা দূরে অর্থাৎ ১৪০ ফিট দূরে সরিয়ে নিয়ে যাই। পরে বৈদ্যুতিক মিটার খুলে সে ঘরে নেয়ার জন্য  স্থানীয় বন্যার বাজর পল্লী বিদ্যুৎ অফিসে যোগাযোগ করে ৩ হাজার টাকার বিনিময়ে সেই ঘরে মিটার বসিয়ে দিয়ে যায় বিদ্যুৎ অফিসের কর্মীরা।

কিছুদিন পর বিদ্যুৎ অফিসের একজন আসেন মিটার খুলে নিয়ে যেতে। কারণ জানতে চাইলে বলেন, 'আপনার বৈদ্যুতিক লাইন অবৈধ। আপনার মিটার ১৩০ ফুটের বাইরে, ১৩০ ফুটের বাইরে কোনো সংযোগ দেয়ার নিয়ম নেই।'

শিবপুর পল্লী বিদ্যুৎ অফিসের ডিজিএম নওশের আলীর সাথে যোগাযোগ করলে তিনি ভুক্তভোগীকে জানান, 'আপনি একটি আবেদন করেন। তাহলে আর কোনো সমস্যা হবে না।' জাহাঙ্গীর তখন একটি আবেদন করেন ৩৪৫ টাকা ফি জমা দিয়ে। রশিদ নং ৪৬১৫৩৩ তারিখ ০৮/০৮/২০২১ইং।

আবেদন করার প্রায় ৫ মাস পর গত বুধবার (২ মার্চ) দুপুরে জাহাঙ্গীরের মিটারটি খুলে নিয়ে যায় বিদ্যুৎ কর্তৃপক্ষ। যদিও উক্ত গ্রাম ছাড়াও ১৩০ ফুটের বাইরে অনেক মিটার রয়েছে।

জানতে চাইলে ডিজিএম নওশের আলী বলেন, ১৩০ ফুটের বাইরে হওয়ায় তার মিটার কাটা হয়েছে। তার (জাহাঙ্গীর) ছাড়া ও ১৩০ ফুটের বাইরে বেশ কিছু মিটার আছে, সেগুলো খুলেন না কেনো? এ প্রশ্নের জবাবে তিনি বলেন, 'সেগুলোর বিষয়ে অভিযোগ পেলে খুলে নিয়ে আসবো।'

এদিকে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার কারণে জাহাঙ্গীর তার অটোরিকশার ব্যাটারী চার্জ দিতে পারছেন না। ফলে রিক্সা চালানো বন্ধ। বর্তমান সে পরিবার পরিজন নিয়ে খুবই কষ্টে আছেন বলে জানিয়েছেন।