জাতীয় ক্রিকেট দলের প্রথম অধিনায়ক নরসিংদীর কৃতী সন্তান শামীম কবির আর নেই

২৯ জুলাই ২০১৯, ০১:৩৭ পিএম | আপডেট: ১৮ অক্টোবর ২০১৯, ১১:৩২ পিএম


জাতীয় ক্রিকেট দলের প্রথম অধিনায়ক নরসিংদীর কৃতী সন্তান শামীম কবির আর নেই

নিজস্ব প্রতিবেদক:

বাংলাদেশের জাতীয় ক্রিকেট দলের প্রথম অধিনায়ক নরসিংদীর ঘোড়াশালের কৃতী সন্তান শামীম কবির আর নেই। স্বাধীন বাংলাদেশের প্রথম জাতীয় দলের অধিনায়ক হিসেবে ১৯৭৭ সালে এমসিসির বিপক্ষে বাংলাদেশকে নেতৃত্ব দিয়েছিলেন শামীম। আজ সোমবার (২৯ জুলাই) সকালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি, (ইন্নালিল্লাহি ওয়া ইন্নাইলাইহি রাজিউন)। তার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে ক্রীড়াঙ্গনে।
তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

বোর্ডের মিডিয়া কমিটির প্রধান জালাল ইউনুস জানিয়েছেন, জাতীয় ক্রিকেট দলের প্রথম অধিনায়ক শামিম কবিরের মৃত্যুতে আমরা শোকাহত। তার স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে যা যা করা প্রয়োজন সব করা হবে।

দুদিন আগেই জাতীয় ক্রিকেট দলের অসুস্থ সাবেক এ অধিনায়কের চিকিৎসার ব্যয়ভার বহনের ঘোষণা দিয়েছিল বিসিবি। সেই সাহায্য হাতে না নিয়েই অনন্ত পথে যাত্রা করলেন সাবেক এ ক্রিকেটার।

জাতীয় ক্রিকেট দলের প্রথম অধিনায়ক শামিম কবিরের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মোঃ জাহিদ আহসান রাসেল এম পি। তিনি এক শোক বার্তায় বলেন, শামিম কবির বাংলাদেশ ক্রিকেটের অগ্রদূত। তার নেতৃত্বে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল প্রথম আন্তর্জাতিক ম্যাচে অংশগ্রহণ করে। তিনি একাধারে একজন সফল ক্রীড়াবিদ, সফল অধিনায়ক। কিংবদন্তি তুল্য এ ক্রীড়া ব্যক্তিত্বের ম মৃত্যুতে দেশের ক্রীড়াঙ্গনে এক অপূরণীয় ক্ষতি হয়ে গেলো। আমি তাঁর বিদেহী আত্মার শান্তি কামনা করছি ও তাঁর শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি।


১৯৪৫ সালে নরসিংদীর ঘোড়াশালে এক বনেদী পরিবারের জন্ম গ্রহণ করেন শামীম কবির। ১৯৬১ সালে অভিষেক হয় প্রথম শ্রেণীর ক্রিকেটে। পাকিস্তান আমলে তৎকালীন পূর্ব পাকিস্তানের হয়ে খেলেছেন ১৫টি প্রথম শ্রেণীর ম্যাচ। মিডল অর্ডারে ব্যাটিং আর অকেশনাল উইকেটকিপার হিসেবে পরিচিত ছিল তার। পূর্ব পাকিস্তান সবুজ দলের হয়ে পূর্ব পাকিস্তান রেলওয়ের বিপক্ষে ৮৯ রানের ইনিংস তার ক্যারিয়ার সর্বোচ্চ।


বিভাগ : খেলা


Regent