কিংবদন্তি ফুটবলার পেলের মৃত্যুতে নরসিংদীতে ফুটবলপ্রেমিদের শ্রদ্ধা

৩১ ডিসেম্বর ২০২২, ১২:০৪ পিএম | আপডেট: ২২ মে ২০২৪, ০৫:১৫ এএম


কিংবদন্তি ফুটবলার পেলের মৃত্যুতে নরসিংদীতে ফুটবলপ্রেমিদের শ্রদ্ধা

নিজস্ব প্রতিবেদক:

ব্রাজিলের কিংবদন্তি ফুটবলার পেলের মৃত্যুতে শ্রদ্ধা জানিয়েছেন নরসিংদীর ফুটবলপ্রেমিরা। ব্রাজিল ফেন্ড্রস ক্লাব নরসিংদী'র উদ্যোগে শুক্রবার রাত ১০টায় নরসিংদী পৌরসভার সামনের সড়কে দাড়িয়ে নীরবতা পালন ও মোমবাতি প্রজ্বলন কর্মসূচী পালন করে তারা।

ফুটবলের রাজা পেলের মহাপ্রয়াণে এই শ্রদ্ধা কর্মসূচীতে উপস্থিত ছিলেন, সঞ্জয় কৃষ্ণ গোস্বামী এলটন, শচীন দেবনাথ, পিয়াল, সুকান্ত বাউল, শিপন সাহা, সোহেব ভুঁইয়া, রাজীব গোস্বামী, দূর্জয় সাহা, হৃদয় চৌধুরী, রুদ্র সাহা, হৃদয় ধর, অরনীল গোস্বামী এলানসহ শতাধিক ফুটবলপ্রেমি। এসময় পেলের আত্মার শান্তি কামনা করা হয়।  

বাংলাদেশ সময় বৃহস্পতিবার (২৯ ডিসেম্বর) দিবাগত রাতে ব্রাজিলের সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ফুটবল সম্রাট পেলে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮২ বছর।

দীর্ঘদিন ধরেই ক্যানসারের সঙ্গে লড়েছিলেন এ কিংবদন্তি। কাতার ফুটবল বিশ্বকাপ চলাকালে হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। সেখানে থেকেই দেখেছেন কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের ছিটকে পড়া। মাঝখানে শারীরিক অবস্থার কিছুটা উন্নতি ঘটলেও তা স্থায়ী হয়নি। ক্যানসার ছাড়াও কিডনি ও হৃদযন্ত্রের সমস্যায় ভুগছিলেন ফুটবলের কালো মানিক।

ব্রাজিলের এক বস্তিতে ১৯৪০ সালে জন্ম হয়েছিল এডসন অ্যারান্তেসের। বিশ্ব তাকে চেনে পেলে নামে। দারিদ্র্যের কারণে ছোট বয়সে চায়ের দোকানে কাজ নিতে হয়েছিল তাকে। কিন্তু হৃদয়ে ছিল ফুটবল। ব্রাজিলের আর দশটা সাধারণ ছেলের মতোই গলির ফুটবল ছিল তারও অবসরের সঙ্গী। কিন্তু সত্যিকারের ফুটবল কেনার টাকা ছিল না বলে মোজার ভেতরে খবরের কাগজ ঠেসে বানানো ফুটবলে চলত তার অনুশীলন। তবে পেলের ছিল সহজাত প্রতিভা।

গলির ফুটবলে পেলের প্রতিভা চোখে পড়ে সান্তোসের কিংবদন্তি ওয়ালদেমার ডি ব্রিতোর। পেলের জীবনের টার্নিং পয়েন্ট এ ঘটনাই। ১৫ বছর বয়সী পেলেকে গলি থেকে উঠিয়ে সান্তোসে নিয়ে যান ব্রিতো। সান্তোসের বি দলের হয়ে ক্যারিয়ার শুরু হয় পেলের। এরপর আর পিছু ফিরে দেখার প্রয়োজন হয়নি তার। বছরখানেকের মধ্যেই জায়গা করে নেন সান্তোসের মূল দলে।


বিভাগ : খেলা


এই বিভাগের আরও