করোনা সংক্রমণে ব্রাজিলকে পেছনে ফেলে এগিয়ে ভারত

১৫ এপ্রিল ২০২১, ০৩:২০ পিএম | আপডেট: ২৭ মার্চ ২০২৪, ০৮:৩৭ এএম


করোনা সংক্রমণে ব্রাজিলকে পেছনে ফেলে এগিয়ে ভারত

আন্তর্জাতিক ডেস্ক:

বিশ্বে করোনা সংক্রমণের প্রভাব ক্রমশ বেড়েই চলছে। একদিকে যেমন বাড়ছে সংক্রমণের সংখ্যা, তেমনই বাড়ছে মৃত্যুর সংখ্যাও। বিশ্বের প্রতিটি দেশই হিমশিম খাচ্ছে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ সামলাতে। তবে সংক্রমণ ঠেকাতে টালমাটাল ভারত। প্রতিদিনই ভাঙছে আক্রান্তের রেকর্ড।

বিশ্বের দেশগুলোর মধ্যে সংক্রমনের দিক থেকে বর্তমানে দ্বিতীয় স্থানে আছে ভারত আর মৃত্যুর দিক থেকে এগিয়ে রয়েছে দক্ষিণ আমেরিকার দেশ ব্রাজিল। বৃহস্পতিবার (১৫ এপ্রিল) সকাল সাড়ে ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যান ভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এ তথ্য জানা গেছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুসারে, গত বছর করোনা মহামারি শুরুর পর থেকে এ পর্যন্ত ভারতে এই রোগে আক্রান্ত হয়েছেন মোট ১ কোটি ৪০ লাখ ৭০ হাজার ৮৯০ জন, ব্রাজিলে এই সংখ্যা ১ কোটি ৩৬ লাখ ৭৭ হাজার ৫৬৪ জন।

অন্যদিকে এ রোগে , ব্রাজিলে এ পর্যন্ত মারা গেছেন ৩ লাখ ৬২ হাজার ১৮০ জন, ভারতে মারা গেছেন ১ লাখ ৭৩ হাজার ১৫২ জন।

তবে করোনায় সংক্রমণ ও মৃত্যুর তালিকায় এখনও শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এ পর্যন্ত করোনায় মোট আক্রান্তের সংখ্যা ৩ কোটি ২১ লাখ ৪৯ হাজার ২২৩ জন এবং এখন পর্যন্ত এ রোগে সেখানে মারা গেছেন ৫ লাখ ৭৮ হাজার ৯২ জন।সুস্থ হয়েছেন ২ কোটি ৪৬ লাখ ৯৬ হাজার ১৬১ জন।

করোনাভাইরাস শনাক্তের তালিকায় চারে রয়েছে ইউরোপের দেশ ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত ৫১ লাখ ৪৯ হাজার ৮৩৪ জনের করোনা শনাক্ত হয়েছে। মারা গেছেন ৯৯ হাজার ৭৭৭ জন। আর সুস্থ হয়েছেন ৩ লাখ ১৫ হাজার ১৫২ জন।

এছাড়া রাশিয়া রয়েছে পঞ্চম স্থানে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৪৬ লাখ ৬৬ হাজার ২০৯ জন। এর মধ্যে মারা গেছেন ১ লাখ ৪ হাজার জন।

তালিকায় বাংলাদেশের অবস্থান ৩৩তম। এখন পর্যন্ত দেশে ৭ লাখ ৩ হাজার ১৭০ জনের করোনা শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ৯ হাজার ৯৮৭ জনের। সেরে উঠেছেন ৫ লাখ ৯১ হাজার ২৯৯ জন।

সর্বশেষ তথ্য অনুযায়ী, গত ২৪ ঘন্টায় সারাবিশ্বে মারা গেছেন ১৩ হাজার ৫১৩ জন। নতুন করে শনাক্ত হয়েছেন ৮ লাখ ৩ হাজার ১৯৪ জন।

সব মিলিয়ে সারাবিশ্বে এখন পর্যন্ত করোনা রোগী শনাক্ত হয়েছেন ১৩ কোটি ৮৮ লাখ ২৮ হাজার ২৩৪ জন। মৃত্যু হয়েছে ২৯ লাখ ৮৫ হাজার ৪৬৮ জনের। আর সুস্থ হয়েছেন ১১ কোটি ১৬ লাখ ১০ হাজার ৪১৬ জন।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম শনাক্ত হয় প্রাণঘাতী সার্স-কোভ-২ ভাইরাস, যা বিশ্বে সাধারণভাবে পরিচিতি পায় করোনাভাইরাস নামে। শনাক্ত হওয়ার তিন মাসের মধ্যে বিশ্বজুড়ে মহামারি আকারে ছড়িয়ে পড়ে এই ভাইরাসটি।

যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশ যদিও অভিযোগ করে আসছে, চীনের গবেষণাগারে এই ভাইরাসটি কৃত্রিমভাবে প্রস্তুত করা হয়েছে, তবে চীন বরাবরই এই অভিযোগ অস্বীকার করে বলছে, প্রাকৃতিকভাবেই আবির্ভাব ঘটেছে সার্স-কোভ-২ ভাইরাসটির।

২০২০ সালের ফেব্রুয়ারি থেকে বিশ্বজুড়ে করোনা মহামারি শুরু হয়। করোনা ওয়ার্ল্ডোমিটার বলছে, বিশ্বে এ পর্যন্ত এ রোগে আক্রান্ত হয়েছেন, ১৩ কোটি ৬৬ লাখ ১৫ হাজার ৯১৬ জন, মারা গেছেন মোট ২৯ লাখ ৪৮ হাজার ৮৫৬ জন।

বর্তমানে বিশ্বে সক্রিয় করোনা রোগীর সংখ্যা ২ কোটি ৩৮ লাখ ২৫ হাজার ২০১ জন। মহামারির শুরু থেকে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হওয়ার পর সুস্থ হয়ে উঠেছেন ১০ কোটি ৯৮ লাখ ৪১ হাজার ৮৫৯ জন।


বিভাগ : বিশ্ব


এই বিভাগের আরও