খাবার ভেবে ছানার মুখে সিগারেট তুলে দিল পাখি!

৩০ জুন ২০১৯, ০৫:১৭ পিএম | আপডেট: ২৭ মার্চ ২০২৪, ১২:০৬ এএম


খাবার ভেবে ছানার মুখে সিগারেট তুলে দিল পাখি!

টাইমস ডেস্ক:

সন্তানের খিদে পেলে কোন মায়ের মনই শান্ত থাকে না। মানুষের মতো প্রাণিরাও পারে না সন্তানের খিদে সহ্য করতে। সম্প্রতি সন্তানের জন্য এক পাখির খাদ্য সংগ্রহের চেষ্টা কষ্ট দিয়েছে অনেককে।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার সমুদ্রসৈকতে একটা স্কিমার মা পাখি গিয়েছিল খাদ্যের সন্ধানে। এসময় পাখিটি সৈকতে পড়ে থাকা সিগারেটের শেষাংশ দেখে খাবার ভেবে সেটা মুখে তুলে নেয়। পরে ছানার মুখে তুলে দেয় সেই খাবার (সিগারেটের শেষাংশ)।

ঘটনার সময় ক্যারেন মাসন নামে একজন ফটোগ্রাফার সৈকতে ঘোরাফেরা করছিলেন। এমন দুঃখজনক দৃশ্য চোখ এড়ায়নি তার। প্রথমে তিনি পাখিটির মুখে একটা সিগারেটের শেষাংশ দেখে সেটির ছবি তোলেন। কিছুক্ষণ পর তিনি দেখতে পান পাখি মা আসলে তার ছানাকে খাওয়ানোর জন্য সিগারেটের টুকরাটা মুখে নিয়েছিল। মুহূর্তের মধ্যে ঘটনাটি ফ্রেমবন্দী করেন তিনি। ছবিগুলো সামাজিক মাধ্যম ফেসবুকে দেওয়ার সঙ্গে সঙ্গে তা ভাইরাল হয়ে যায়।

ছবিটির সঙ্গে ম্যাসন ক্যাপশনে লেখেন, ‘সিগারেট খেলে দয়া করে এর শেষাংশ যেখানে-সেখানে ফেলে যাবেন না। নির্দিষ্ট জায়গায় ফেলুন’।

ফটোগ্রাফার ক্যাসন সচেতনতার স্বার্থে ক্যাপশনে আরও লেখেন, ‘মা স্কিমার তার ছানার মুখে সিগারেটের শেষাংশ খাবার হিসাবে তুলে দিচ্ছে। এবার আমাদের সচেতন হওয়ার সময় এসেছে৷ সমুদ্র সৈকতকে দয়া করে ছাইদানি হিসাবে ব্যবহার করবেন না।’

পাখি মায়ের ছানাকে সিগারেট মুখে তুলে দেওয়ার ওই দৃশ্য দেখে ফেসবুকে অনেকেই নানা ধরনের মন্তব্য করেছেন।

একজন লিখেছেন, ‘খুবই দুঃখজনক ব্যাপার’। আরেকজন বলেছেন, ‘হৃদয়বিদারক এক দৃশ্য’।

যুক্তরাষ্ট্রের পরিবেশ সংস্থা ওশেন কনসারভেন্সীর ২০১৮ এর তথ্য অনুযায়ী, গোটা বিশ্বের সমুদ্র সৈকতে যে দশটি প্রধান আর্বজনা পাওয়া যায় তার মধ্যে সিগারেটের শেষাংশ শীর্ষে রয়েছে। ২০১৭ সালে শুধুমাত্র আমেরিকার বিভিন্ন সমুদ্র সৈকতে ৮ লাখ ৪২ হাজারেরও বেশি সিগারেটের শেষাংশ পাওয়া গেছে।

সূত্র: ফক্স নিউজ


বিভাগ : বিশ্ব


এই বিভাগের আরও