করোনাভাইরাসের ভয়াবহতা শেষ হয়ে যায়নি: ডব্লিউএইচও

২৯ মে ২০২০, ০৬:০৯ পিএম | আপডেট: ০৪ জুলাই ২০২০, ০২:২৪ এএম


করোনাভাইরাসের ভয়াবহতা শেষ হয়ে যায়নি: ডব্লিউএইচও

আন্তর্জাতিক ডেস্ক:

করোনাভাইরাসের ভয়াবহতা শেষ হয়ে যায়নি, এটি সুপ্ত অবস্থায় রয়েছে বলে সতর্ক করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) এক বিশেষজ্ঞ। শুক্রবার ডব্লিউএইচও’র কোভিড-১৯ বিষয়ক বিশেষ দূত ড. ডেভিড নাবারো বলেছেন, বিধিনিষেধ শিথিল করার বাধ্যবাধকতা থাকলেও সতর্ক থাকতে হবে যে, ভাইরাসটি নতুন করে দ্রুত ছড়িয়ে পড়তে পারে।

দুনিয়াজুড়ে করোনাভাইরাসে মৃতের সংখ্যা তিন লাখ ৬২ হাজার ছাড়িয়েছে।  বিভিন্ন দেশের সরকারি হিসাব অনুযায়ী, এ পর্যন্ত বিশ্বজুড়ে মোট আক্রান্তের সংখ্যা ৫৯ লাখ পাঁচ হাজার ৪১৫। এর মধ্যে তিন লাখ ৬২ হাজার ২৪ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছে ২৫ লাখ ৭৯ হাজার ৬৭৮ জন। ভাইরাসটির বিস্তার অব্যাহত থাকলেও বেশ কয়েকটি দেশ করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে আরোপ করা বিধিনিষেধ শিথিল করতে শুরু করেছে।

ডব্লিউএইচও’র বিশেষ দূত ড. ডেভিড নাবারো বলেন, জাতীয় পর্যায়ে লকডাউন আরোপ করার কারণে কোভিড-১৯ ভাইরাসের সামগ্রিক ভয়াবহতা থেকে রক্ষা পাওয়া গেছে। তবে এখনও এটা আছে, প্রতিরোধ অব্যাহত রাখতে হবে বলে সতর্ক করেন তিনি। এটা সুপ্ত অবস্থায় আছে আর আমরা সবসময় জানতে পারি না যে এটা কোথায় আছে। সেকারণে চলাচল শুরু হলে খুব দ্রুত নতুন প্রাদুর্ভাব তীব্র হয়ে উঠতে পারে বলে আমাদের প্রস্তুত থাকতে হবে।’

বিভিন্ন জনগোষ্ঠীর মধ্যে ছড়িয়ে পড়ার ক্ষেত্রে ভাইরাসটি সত্যিই শক্তিশালী বলেও সতর্ক করেন ড. ডেভিড নাবারো। তিনি বলেন, মানুষ ছয়-সাত মাস আগেও যেরকম ছিল সেখান থেকে ভবিষ্যতের স্বাভাবিক অবস্থা আলাদা রকম হবে।


বিভাগ : বিশ্ব