করোনাভাইরাস: আজকে বিশ্বে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা

০৬ জুলাই ২০২০, ০১:৩৬ পিএম | আপডেট: ২২ এপ্রিল ২০২৪, ১০:০৬ এএম


করোনাভাইরাস: আজকে বিশ্বে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা

আন্তর্জাতিক ডেস্ক:

প্রাণঘাতী করোনাভাইরাসে (কোভিড-১৯) আক্রান্ত হয়ে এই পর্যন্ত বিশ্বজুড়ে আক্রান্ত হয়েছেন প্রায় ১ কোটি ১৬ লাখ মানুষ। আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটারের ওয়েবসাইট থেকে এই তথ্য পাওয়া গেছে।

সংস্থাটির তথ্যানুযায়ী, বিশ্বজুড়ে এ পর্যন্ত করোনায় মোট আক্রান্ত ১ কোটি ১৫ লাখ ৬২ হাজার ৮৭৩ জন। মৃতের সংখ্যা ৫ লাখ ৩৬ হাজার ৮৪১ জন। তবে স্বস্তির খবর হচ্ছে, এরইমধ্যে ৬৫ লাখ ৩৭ হাজার ৭৬৪ জন করোনা থেকে সুস্থ হয়েছেন।

এদিকে সংস্থাটির তথ্যানুযায়ী, গত একদিনে ১ লাখ ৭৪ হাজারেরও বেশি মানুষের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ ভাইরাসের তাণ্ডব যে দিন দিন বাড়ছে, তা পরিসংখ্যান দেখেই বোঝা যাচ্ছে। এছাড়া মৃত্যুর মিছিলও দীর্ঘ হচ্ছে। গত ২৪ ঘণ্টায় এ তালিকায় আরো যোগ হলো ৩ হাজার ৬৬৮ জন।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি অর্থাৎ ৫৩৫ জনের মৃত্যু দেখেছে ব্রাজিল। ল্যাটিন আমেরিকার দেশটিতে মোট প্রাণহানির সংখ্যা ৬৫ হাজার ছুঁই-ছুঁই। গত একদিনে ২৬ হাজারসহ দেশটিতে মোট করোনা আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ১৬ লাখ ৪ হাজার।

মেক্সিকোতে গত একদিনে মারা গেছেন ৫২৩ জন। সবমিলিয়ে দেশটিতে ভাইরাসজনিত কারণে প্রায় ৩১ হাজার প্রাণ গেল, যা বিশ্বের ৫ম দেশ হিসেবে রেকর্ড। এছাড়া গত একদিনে দেশটিতে শনাক্ত ৬ হাজার ৫১৪ জন। মোট প্রায় ২ লাখ ৫২ হাজারের বেশি সংক্রমিত।

এরপরই এদিন মৃত্যুর তালিকায় শীর্ষে ছিল ভারত। ৪২১ জনের মৃত্যুতে মোট প্রাণহানি ১৯ হাজারের বেশি। মোট মৃত্যুর দিক থেকে ৭ম ও আক্রান্তে ৩য় অবস্থানে উঠে এসেছে ১৩০ কোটি জনসংখ্যার দেশটি। নতুন ২৩ হাজার সংক্রমণে মোট আক্রান্ত ৭ লাখ ছুঁই ছুঁই। দেশটির কয়েকটি রাজ্যে করোনার প্রকোপ এখনো বাড়ছে।

করোনাভাইরাসে মৃত্যু ও সংক্রমণে শীর্ষে থাকা যুক্তরাষ্ট্র ২৪৭ জনের মৃত্যু দেখলো। সবমিলিয়ে দেশটিতে ভাইরাসজনিত কারণে ১ লাখ ৩২ হাজারের বেশি প্রাণ গেল। হঠাৎ করে কয়েকটি রাজ্যে বেড়েছে শনাক্তের হারও। মোট প্রায় ২৯ লাখ ৮১ হাজারের বেশি সংক্রমিত।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের রাজধানী উহান থেকে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী এ ভাইরাস। এই ভাইরাসটিতে এ পর্যন্ত বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চল আক্রান্ত হয়েছে।


বিভাগ : বিশ্ব