ক্ষতিগ্রস্ত প্রবাসীদের পুনর্বাসনে স্বল্প ও সরল সুদে ঋণের ব্যবস্থা হচ্ছে: মন্ত্রী

১৩ জুলাই ২০২০, ১২:১৫ এএম | আপডেট: ১৮ এপ্রিল ২০২৪, ১০:৪০ পিএম


ক্ষতিগ্রস্ত প্রবাসীদের পুনর্বাসনে স্বল্প ও সরল সুদে ঋণের ব্যবস্থা হচ্ছে: মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:

করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে ক্ষতিগ্রস্ত প্রবাসী কর্মীদের টেকসই পুনর্বাসনের জন্য স্বল্প ও সরল সুদে ঋণের ব্যবস্থা করা হচ্ছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমেদ। কোভিড-১৯ সঙ্কটে ক্ষতিগ্রস্ত অভিবাসী কর্মীদের পুনর্বাসনে ২০০ কোটি টাকা ঋণ দেয়ার বিষয়ে রোববার (১২ জুলাই) দুপুরে মন্ত্রণালয়ে প্রবাসী কল্যাণ ব্যাংকের সঙ্গে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে তিনি এই কথা বলেন। মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ বলেন, করোনাভাইরাসের কারণে ক্ষতিগ্রস্ত প্রবাসী কর্মীদের টেকসই পুনর্বাসনের লক্ষ্যে স্বল্প ও সরল সুদে এই ঋণের ব্যবস্থা করা হচ্ছে। পরবর্তীতে প্রধানমন্ত্রী কর্তৃক প্রদত্ত ৫০০ কোটি টাকা দিয়ে আরো ব্যাপক পুনর্বাসন কর্মসূচি হাতে নেওয়া হবে। ক্ষতিগ্রস্ত প্রবাসী কর্মীরা যাতে কয়েকজন মিলে গ্রুপ করে ঋণ নিয়ে যৌথ উদ্যোগে লাভবান হতে পারে সেদিকে লক্ষ্য রাখতে হবে। বিদেশ থেকে ফেরা কর্মীদের কল্যাণে সরকার আরো কিছু পুনর্বাসন প্রকল্প হাতে নেয়ার জন্য কাজ করে যাচ্ছে বলে জানান তিনি।।

অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ ব্যাংকের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন ব্যবস্থাপনা পরিচালক মাহতাব জাবিন ও ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের পক্ষে স্বাক্ষর করেন মহাপরিচালক মো. হামিদুর রহমান।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, সমঝোতা স্মারক অনুযায়ী ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড প্রবাসী কল্যাণ ব্যাংককে ২০০ কোটি টাকা বিনা সুদে ঋণ দেবে এবং ব্যাংক এই তহবিল থেকে চার শতাংশ সরল সুদে গ্রাহকদের ঋণ দেবে। বৈধভাবে বিদেশে যাওয়া কর্মী বা বিদেশ থেকে বৈধভাবে রেমিটেন্স পাঠিয়েছেন এমন কর্মী এবং করোনাভাইরাসে মৃত কর্মীদের পরিবার এই ঋণ পাওয়ার জন্য উপযুক্ত বিবেচিত হবেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে বক্তব্য দেন মন্ত্রণালয়ের সচিব আহমেদ মুনিরুছ সালেহীন। এছাড়া অনুষ্ঠানে প্রবাসী কল্যাণ ব্যাংকের চেয়ারম্যান বেগম শামছুন নাহার, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. শামসুল আলম, বোয়েসেল-এর ব্যবস্থাপনা পরিচালক মো. সাইফুল ইসলাম বাদল, মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. শহিদুল আলম উপস্থিত ছিলেন।


বিভাগ : অর্থনীতি


এই বিভাগের আরও