ডোপ টেস্ট করে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি!

১৩ নভেম্বর ২০১৯, ১২:২৬ পিএম | আপডেট: ১৫ ডিসেম্বর ২০১৯, ০৬:৩৩ পিএম


ডোপ টেস্ট করে বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ভর্তি!

নিজস্ব প্রতিবেদক:

ভর্তিচ্ছু কোনও শিক্ষার্থী মাদকাসক্ত কিনা? তা ডোপ টেস্টের মাধ্যমে পরীক্ষা করে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষের স্নাতক ১ম বর্ষ ১ম সেমিস্টারের ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। মঙ্গলবার (১২ নভেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ভবনে এই ভর্তি কার্যক্রমের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ।

ভর্তি কার্যক্রম উদ্বোধনকালে উপাচার্য বলেন, আগামী সেশনের জন্য আমরা নতুন শিক্ষার্থীদের ভর্তি কার্যক্রম শুরু করেছি। কোনও শিক্ষার্থী মাদকাসক্ত কিনা তা ডোপ টেস্টের মাধ্যমে পরীক্ষা করা হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের ভর্তি কার্যক্রমে ১ম বারের মতো এ পরীক্ষা করা হচ্ছে। ডোপ টেস্টের রেজাল্ট নেতিবাচক হলে তাদের ভর্তি করানো হবে না। বরং তাদের সংশোধনের জন্য পর্যবেক্ষণে রাখা হবে।

ভর্তির তারিখ ও সময়সূচি নির্ধারণ সাপেক্ষে ১২ নভেম্বর সকাল থেকে বি-১ ইউনিটের মেধা তালিকায় ১-৮০০ পর্যন্ত উত্তীর্ণ শিক্ষার্থীদের মধ্য থেকে প্রতিদিন ২১৫ জন করে শিক্ষার্থীর সাক্ষাৎকার নেওয়া ও ভর্তি করা হবে।

ভর্তি কার্যক্রমের ২য় দিন ১৩ নভেম্বর (বুধবার) সকাল ৯টা থেকে একই ইউনিটের ৮০১-১০৮৩ পর্যন্ত এবং সকাল ১১টা থেকে ১০৮৪-১৩৮২ পর্যন্ত উত্তীর্ণ শিক্ষার্থীদের সাক্ষাৎকার নেওয়া ও ভর্তি করানো হবে। এছাড়া একই দিন দুপুর ২টা থেকে ‘বি-২’ ইউনিটের ১-২৯ পর্যন্ত উত্তীর্ণ শিক্ষার্থীদের সাক্ষাৎকার নেওয়াসহ ভর্তি করানো হবে। এছাড়া একই দিন ‘বি-১’ ও ‘বি-২’ ইউনিটের অধীনে কোটায় উত্তীর্ণ মেধা তালিকায় স্থান পাওয়া শিক্ষার্থীদের সাক্ষাৎকার শেষে ভর্তি করানো হবে।

এছাড়া ১৪ নভেম্বর বৃহস্পতিবার সকাল ৯টায় ‘এ’ ইউনিটে বিজ্ঞান বিভাগে মেধা তালিকায় স্থান পাওয়া ১-২৯৭ পর্যন্ত এবং দুপুর ২টায় বাণিজ্য বিভাগ থেকে মেধা তালিকার ১-৮২ পর্যন্ত উত্তীর্ণ শিক্ষার্থীদের সাক্ষাৎকার নেওয়া ও ভর্তি করানো হবে।

অপরদিকে ১৭ নভেম্বর (রোববার) সকাল ৯টা থেকে মানবিক বিভাগের মেধা তালিকায় ১-৩০৯ পর্যন্ত উত্তীর্ণ শিক্ষার্থীদের সাক্ষাৎকার নেওয়া ও ভর্তি করানো হবে। এছাড়া একই দিন দুপুর ২টা থেকে ‘এ’ ইউনিটের অধীনে বিজ্ঞান, বাণিজ্য ও মানবিক বিভাগ থেকে কোটায় উত্তীর্ণ মেধা তালিকায় স্থান পাওয়া শিক্ষার্থীদের সাক্ষাৎকার শেষে ভর্তি করানো হবে।

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে আরও বলা হয়, সাক্ষাৎকার ও ভর্তির সময় শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষার এডমিট কার্ড, এসএসসি বা সমমান ও এইচএসসি বা সমমানের পরীক্ষার মূল মার্কশিট এবং ৮০০০ (আট হাজার) টাকা সঙ্গে আনতে হবে। এছাড়া ভর্তির সময় এইচএসসি বা সমমানের পরীক্ষার মূল মার্কশিট জমা দিতে হবে। কোটায় উত্তীর্ণ ভর্তিচ্ছুদের ভর্তির যোগ্যতা প্রমাণের জন্য যথাযথ কর্তৃপক্ষের প্রত্যয়নপত্র বা সনদপত্রের মূল কপি সঙ্গে আনতে হবে। ওয়েবসাইটে প্রার্থীদের প্রতিটি সনদপত্র ও নম্বরপত্রের ৪টি সত্যায়িত ফটোকপি সঙ্গে আনার কথা বলা হয়েছে ।

এছাড়া ভর্তি সংক্রান্ত যে কোনও তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট admission.sust.edu এবং ০১৫৫৫৫৫৫০০১-৪ নাম্বারে যোগাযোগ করে জানা যাবে।


বিভাগ : শিক্ষা