নরসিংদীর শিক্ষিকা মল্লিকা সাহা দেশ সেরা অনলাইন পারফর্মার

০৪ আগস্ট ২০২১, ০৫:৪৭ পিএম | আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২১, ১০:৪৪ পিএম


নরসিংদীর শিক্ষিকা মল্লিকা সাহা দেশ সেরা অনলাইন পারফর্মার

নিজস্ব প্রতিবেদক:
শিক্ষকদের প্রিয় প্লাটফর্ম শিক্ষক বাতায়ন। একসেস টু ইনফরমেশন (এটুআই) কর্তৃক পরিচালিত পোর্টালের এ পাক্ষিকে সেরা অনলাইন পারফর্মার ক্যাটাগরিতে সেরা মনোনীত হয়েছেন নরসিংদী সদর উপজেলার চৈতাব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মল্লিকা সাহা। সোমবার রাতে এ ঘোষণা দেয়া হয়।

শিক্ষকদের জন্য বৃহত্তম প্ল্যাটফর্ম হলো শিক্ষক বাতায়ন। ৫ লক্ষ ৮৪ হাজার ৯৩ জন শিক্ষকের মধ্যে মল্লিকা সাহা সেরা অনলাইন পারফর্মার মনোনীত হয়েছেন। এছাড়া ২০২০ সালে তিনি আইসিটি ফর ই জেলা এম্বাসেডর নির্বাচিত হন।

২০২০ সালের ১৭ মার্চ করোনা মহামারীর কারণে শিক্ষা প্রতিষ্ঠানে ছুটির ঘোষণা আসে। ২৬ মার্চ থেকে দেশে শুরু হয় লকডাউন। প্রাথমিক বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীরা ঘরবন্দী থাকার পাশাপাশি পড়ালেখা থেকে কার্যত বিচ্ছিন্ন হয়ে পড়ে। তাদের মানসিক স্বাস্থ্যেরও অবনতি ঘটে। এসব কিছু বিবেচনায় নিয়ে কোমলমতি শিক্ষার্থীদের পড়াশোনায় যুক্ত রাখতে এবং তাদেরকে মানসিকভাবে ভালো রাখতে দেশের অন্যান্য শিক্ষকদের মতো নিরবিচ্ছিন্নভাবে অনলাইনে লাইভ ক্লাস নিয়ে যাচ্ছেন এই শিক্ষক। এ পর্যন্ত তিনি দুই শতাধিক ক্লাস নিয়েছেন এবং তাঁর পাঠদান এখনো চলমান।

শিক্ষক মল্লিকা সাহা বলেন, একজন করোনাযোদ্ধা হিসেবে যুদ্ধে অংশ নিয়েছি। আমার সন্তানতুল্য প্রিয় শিক্ষার্থীদের জন্য কিছু করতে হবে এই ভাবনা থেকে ক্লাস নেওয়া শুরু করি। আমার সেরা হওয়ার মূলে হলো আমার শিক্ষার্থীরা। তাই এই অর্জন আমি পুরো দেশের প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের জন্য উৎসর্গ করেছি।

নরসিংদী জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা নাসরিন আক্তার বলেন, মল্লিকা সাহা মহামারীর পুরো সময়টা ধরে স্বপ্রনোদিত হয়ে লাইভ ক্লাস নিয়েছেন। সারাদেশের শিক্ষার্থীরা উপকৃত হয়েছে। প্রাথমিক শিক্ষায় এই অবদান রাখার জন্য মল্লিকা সাহাকে ধন্যবাদ জানাই এবং তার উত্তরোত্তর সাফল্য কামনা করি।