৫০০ কোটি ডলার জরিমানা দিতে রাজি হলো ফেসবুক

২৪ জুলাই ২০১৯, ০৯:১৮ পিএম | আপডেট: ১৮ অক্টোবর ২০১৯, ১২:০৭ পিএম


৫০০ কোটি ডলার জরিমানা দিতে রাজি হলো ফেসবুক
ফেসবুক

তথ্যপ্রযুক্তি ডেস্ক:

ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘনের কারণে ৫০০ কোটি ডলার জরিমানা দিতে রাজি হলো ফেসবুক কর্তৃপক্ষ। গ্রাহকদের তথ্যের সম্পূর্ণ সুরক্ষা দেয়ার কথা থাকলেও শেষ পর্যন্ত এটা দিতে ব্যর্থ হয়েছে তারা। ফলে যুক্তরাষ্ট্র সরকার এই প্রতিষ্ঠানকে পাঁচ বিলিয়ন ডলার জরিমানা করে।

মার্কিন গণমাধ্যম ব্লুমবার্গ এক প্রতিবেদনে জানিয়েছে, পাঁচ বিলিয়ন ডলার জরিমানা দিতে রাজি হয়েছেন ফেসবুকের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী মার্ক জোকারবার্গ। এ বিষয়ে বুধবার (২৪ জুলাই) যুক্তরাষ্ট্রের ফেডারেল ট্রেড কমিশনের (এফটিসি) সঙ্গে একটি চুক্তিও করেছে তারা।

চুক্তির আওতায় জরিমানার পাশাপাশি নতুন একটি ব্যবস্থাপনা কাঠামো গঠনেও সম্মত হয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। একইসঙ্গে গ্রাহকদের তথ্য সুরক্ষা নিশ্চিতে নতুন নীতিও প্রণয়ন করবে সামাজিক যোগাযোগ মাধ্যমটি।

এর আগে চলতি মাসের শুরুর দিকে ফেসবুককে ৫০০ কোটি ডলার জরিমানা করে এফটিসি। অবশ্য ফেসবুক এ জরিমানা দেবে কী না তখন এ বিষয়টি নিশ্চিত ছিল না। রাজনৈতিক পরামর্শদাতা প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকা ৮ কোটি ৭০ লাখ ফেসবুক গ্রাহকের তথ্য অপব্যবহার করে। ফেসবুকের পরোক্ষ সম্মতিতেই এ কাজটি হওয়ায় তাদের জরিমানা করা হয়।

প্রসঙ্গত, ক্যামব্রিজ অ্যানালিটিকা ১০ কোটি ফেসবুক গ্রাহকের তথ্যচুরি করেছে এমন অভিযোগের প্রেক্ষিতে ২০১৮ সালের মার্চে তদন্ত শুরু করে এফটিসি। এই তদন্তে ফেসবুকের একটি চুক্তির ওপর জোর দেয়া হয় যেখানে উল্লেখ ছিল-গ্রাহকদের না জানিয়ে তাদের কোনও তথ্যই ব্যবহার করবে না ফেসবুক কর্তৃপক্ষ।



Regent