নরসিংদীতে সম্মাননা গ্রন্থের পাঠ উন্মোচন

২৫ ডিসেম্বর ২০২১, ০৪:৩৯ পিএম | আপডেট: ২৫ মার্চ ২০২৪, ১০:৪১ পিএম


নরসিংদীতে সম্মাননা গ্রন্থের পাঠ উন্মোচন

নিজস্ব প্রতিবেদক:

নরসিংদীর বিশিষ্ট ব্যক্তিদের নিয়ে 'গোলাম মোস্তাফা মিয়া: মৃদুস্বরের উজ্জ্বল আলো' নামের একটি সম্মাননা গ্রন্থের পাঠ উন্মোচন করা হয়েছে। শিক্ষাবিদ গোলাম মোস্তাফা মিয়ার জীবন ও কর্মের স্মৃতিচারণ করে তাঁর গুণগ্রাহী ব্যক্তিদের লেখায় প্রকাশিত হয়েছে এই সম্মাননা গ্রন্থ। প্রায় শতাধিক ব্যক্তির লেখায় ঋদ্ধ ৪৪৮ পৃষ্ঠার স্মৃতিচারণ গ্রন্থটি প্রকাশ করেছে ভাই গিরিশচন্দ্র সেন গণপাঠাগার।

শুক্রবার রাতে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে বিভিন্ন পর্যায়ের গুণী ব্যক্তিদের অংশগ্রহণে এই গ্রন্থের পাঠ উন্মোচন অনুষ্ঠান হয়। ভাই গিরিশচন্দ্র সেন গণপাঠাগারের সভাপতি শাহীনুর মিয়া ও সাধারণ সম্পাদক সুমন ইউসুফ সম্মাননা গ্রন্থটির প্রকাশক ও সম্পাদক। ৩৫ বছরের শিক্ষকতা জীবনের প্রায় পুরোটা সময় নরসিংদী সরকারী কলেজে কাটিয়ে দেওয়া গোলাম মোস্তাফা মিয়া ২০০৯ সালে কলেজটির অধ্যক্ষ হিসেবে অবসর নেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, নরসিংদী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ মোহাম্মদ আলী, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের উপসচিব হরিদাস ঠাকুর, নরসিংদীর পৌরমেয়র আমজাদ হোসেন বাচ্চু, বেসরকারী টেলিভিশন চ্যানেল বাংলাভিশনের প্রধান বার্তা সস্পাদক ড. আবদুল হাই সিদ্দিকী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য রঞ্জিত কুমার সাহা, বীর মুক্তিযোদ্ধা আবদুল মোতালিব পাঠান, নরসিংদী কলেজ শিক্ষক সমিতির সভাপতি মশিউর রহমান মৃধা, আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউটের সহকারী পরিচালক স্নিগ্ধা বাউল, নরসিংদী প্রেসক্লাবের সভাপতি হাবিবুর রহমান প্রমুখ। এ সময় বক্তারা গোলাম মোস্তাফা মিয়ার জীবন ও কর্মের স্মৃতিচারণ করেন এবং সম্মাননা গ্রন্থ সম্পর্কে তাদের অভিব্যক্তি প্রকাশ করেন।

সম্মাননা গ্রন্থটির প্রকাশক ও ভাই গিরিশচন্দ্র সেন গণপাঠাগারের সভাপতি শাহীনুর মিয়া পাঠ উন্মোচন অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন জেলা শিল্পকলা একাডেমির আবৃত্তি ও নাট্যকলা বিভাগের প্রশিক্ষক জহিরুল ইসলাম মৃধা। পাঠ উন্মোচন পর্বের পর স্থানীয় কয়েকটি সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা গান, আবৃত্তি, নাচ ও কবিতা পাঠ পরিবেশন করেন।

গোলাম মোস্তাফা মিয়া তাঁর বক্তব্যে বলেন, গ্রন্থটিতে আমার বিভিন্ন সময়ের শিক্ষক, সহপাঠী, সহকর্মী, সাংগঠনিক সহযোদ্ধা, ছাত্রছাত্রী ও পরিবারের সদস্যরা আমাকে নিয়ে লিখেছেন। তারা আমার সঙ্গে কাটানো বিভিন্ন সময়ের স্মৃতিচারণ করেছেন তাদের প্রতিটি লেখায়। এই পর্যায়ে এসে আমার জীবন ও কর্মকে তুলে ধরার এই কর্মযজ্ঞে আমি সম্মানিত বোধ করছি এবং এর সঙ্গে যুক্ত সকলের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি।



এই বিভাগের আরও