নরসিংদীতে মুক্তিযুদ্ধে ১৪ শহীদের স্মরণসভা অনুষ্ঠিত

২১ জুন ২০২২, ০৬:৩৭ পিএম | আপডেট: ২৪ এপ্রিল ২০২৪, ১১:৩৫ পিএম


নরসিংদীতে মুক্তিযুদ্ধে ১৪ শহীদের স্মরণসভা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক:
নরসিংদী সদর উপজেলার ঘোড়াদিয়ায় মহান মুক্তিযুদ্ধে ১৪ শহীদের স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে। আজ মঙ্গলবার ঘোড়াদিয়া গ্রামে শহীদ মুরারী মোহন সাহার বাড়ী প্রাঙ্গনে এই স্মরণসভার আয়োজন করা হয়।

১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধে নরসিংদীর ঘোড়াদিয়া গ্রামের ১৪ জন নিরীহ গ্রামবাসীকে নৃশংসভাবে হত্যা করে পাকিস্তানী হানাদার বাহিনী। সেই ১৪ জন শহীদের স্মরণে প্রতি বছরের ন্যায় শহীদ মুরারী মোহন সাহার পুত্র সুপদ সাহার উদ্যোগে এই স্মরণ সভা অনুষ্ঠিত হয়।

এতে সভপতিত্ব করেন প্রবীণ রাজনীতিবিদ বীর মুক্তিযোদ্ধা আতাউর রহমান ভূঁইয়া। এসময় শহীদদের প্রতি সম্মান ও তাদের স্মৃতিচারণ করে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য গেরিলা বীর মুক্তিযোদ্ধা রঞ্জিত কুমার সাহা, বীর মুক্তিযোদ্ধা সাবেক জেলা কমান্ডার মো: হাবিবুর রহমান, নরসিংদী প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও নরসিংদী জেলা সম্মিলিত সামাজিক আন্দোলনের সভাপতি নিবারণ রায়, শিক্ষক নেতা ও সামাজিক আন্দোলনের জেলার সাধারণ সম্পাদক আজহারুল ইসলাম সরকার, রায়পুরা কলেজের সাবেক অধ্যক্ষ আমজাদ হোসেন, শিক্ষক নেতা সুভাষ দত্ত, জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি অনীল ঘোষ প্রমুখ।

উল্লেখ্য, ১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধের সময় ১৬ থেকে ২১ জুন ৬ দিনে ১৪ জন গ্রামবাসীকে স্থানীয় রাজাকার বাহিনীর প্রধান মতি শিকদারের সহায়তায় নৃশংসভাবে হত্যা করে পাকিস্তানী হানাদার বাহিনী।
নিহত ১৪ জন হলেন- শহীদ মুরারী মোহন সাহা, মাস্টার হরলাল সাহা, দেবেন্দ্র চন্দ্র সাহা, সুরেন্দ্র চন্দ্র রায়, সুরেন্দ্র চক্রবর্তী, মনমোহন সাহা, সম্ভুনাথ সাহা, ভোলানাথ সাহা, রাধাগোবিন্দ সাহা, লালমোহন সাহা, রাজেন্দ্র চন্দ্র সাহা, নারায়ণ চক্রবর্তী ও অজ্ঞাত একজন।



এই বিভাগের আরও