গঠনতন্ত্র লংঘন করে ছাত্রলীগের কমিটি গঠনের অভিযোগ, পাল্টাপাল্টি মানববন্ধন, বিক্ষোভ

২৯ সেপ্টেম্বর ২০২২, ০৬:৩২ পিএম | আপডেট: ১৮ মার্চ ২০২৪, ১১:২৯ এএম


গঠনতন্ত্র লংঘন করে ছাত্রলীগের কমিটি গঠনের অভিযোগ, পাল্টাপাল্টি মানববন্ধন, বিক্ষোভ

নিজস্ব প্রতিবেদক:

নরসিংদীতে সদর থানা ছাত্রলীগের কমিটি ঘোষণাকে কেন্দ্র করে পাল্টাপাল্টি বিক্ষোভ ও মানববন্ধন করেছে জেলা ছাত্রলীগের দুই গ্রুপ। বৃহস্পতিবার দুপুরে নরসিংদী প্রেস ক্লাবের সামনে পরপর একই স্থানে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

জানা গেছে, গত ৩১ জুলাই নরসিংদী জেলা ছাত্রলীগের কমিটির গঠনের পর নতুন করে দুই ভাগে বিভক্ত হয় জেলা ছাত্রলীগ । একটি পক্ষ নিয়ন্ত্রণ করে আসছে জেলা ছাত্রলীগ সভাপতি আহসানুল ইসলাম রিমন এবং সাধারণ সম্পাদক শাহাজালাল আহমেদ শাওন। অপরপক্ষের নিয়ন্ত্রণে রয়েছে সংগঠনটির সহ সভাপতি সারোয়ার হোসেন ফয়সাল এবং শিব্বির আহমেদ শিবলী ।

গত সোমবার জেলা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক নরসিংদী সদর থানা ছাত্রলীগের কমিটি ঘোষণা করে। নবগঠিত এই কমিটি সাংগঠনিক নিয়ম মেনে করা হয়নি দাবি করে কমিটি বাতিল করার দাবী জানিয়ে মানববন্ধন ও বিক্ষোভ করে ফয়সাল ও শিবলী গ্রুপ। তাদের মানববন্ধন শেষে তাৎক্ষনিক রিমন ও শাওনের নেতৃত্বে নবগঠিত সদর থানা ছাত্রলীগ বিএনপি জামায়াত চক্রের দেশবিরোধী ষড়যন্ত্র, নৈরাজ্য ও অপতৎপরতার ব্যানারে বিক্ষোভ করে। একই স্থানে এই নিয়ে দুই গ্রুপে উত্তেজনা ছড়িয়ে পড়ে।

পরে পাল্টাপাল্টি বিক্ষোভ ও মানববন্ধন শেষ হওয়ার আগেই দুই গ্রুপকে প্রেসক্লাবের সামনে থেকে সরিয়ে দেয় পুলিশ।

একাংশের নেতা ও জেলা ছাত্রলীগের সহসভাপতি ফয়সাল আহমেদ বলেন, নবগঠিত সদর থানা ছাত্রলীগের অধিকাংশ নেতাকর্মী বিভিন্ন মামলার আসামী, বিবাহিত ও মাদকাসক্ত। ত্যাগী নেতাকর্মীদের বাদ দিয়ে অপরিচিতদের কমিটিতে নেয়া হয়েছে। সম্মেলন ছাড়া পকেট কমিটি গঠন করে ছাত্রলীগের গঠনতন্ত্র লংঘন করা হয়েছে। আমরা এর নিন্দা জানাই, বিতর্কিত এই কমিটি বাতিল করা না হলে অমরা  আন্দোলন চালিয়ে যাবো।

জেলা ছাত্রলীগের সভাপতি আহসানুল ইসলাম রিমন বলেন, তাদের (অপর গ্রুপের) অভিযোগ থাকলে তারা লিখিত অভিযোগ না দিয়ে ছাত্রলীগের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল ও সমাবেশের মাধ্যমে ছাত্রলীগকে কলঙ্কিত করেছে। তারা সদর থানা সভাপতি একমির বিরুদ্ধে যে বিবাহিত হওয়ার অভিযোগ করেছেন, কাবিননামা সহ লিখিত অভিযোগ দিলে আমরা বিষয়টি বিবেচনায় নিবো। কারো ইন্ধনে ছাত্রলীগের নামে মিথ্যা, বানোয়াট ও প্রহসন মূলক ষড়যন্ত্র করা হলে জেলা কমিটি তা মেনে নিবে না। দরকার হলে তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেয়া হবে।

নরসিংদী সদর মডেল  থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কাশেম ভূঁইয়া বলেন, ছাত্রলীগের  দুটি গ্রুপ পাল্টাপাল্টি বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে। কোন অপ্রীতিকর ঘটনা ছাড়াই তাদেরকে আমরা নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়েছি।



এই বিভাগের আরও