নরসিংদীতে সাউথ ইস্ট ব্যাংকের দুই কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা

১৮ অক্টোবর ২০২৩, ০৯:০৫ পিএম | আপডেট: ২৮ এপ্রিল ২০২৪, ০৭:২৪ এএম


নরসিংদীতে সাউথ ইস্ট ব্যাংকের দুই কর্মকর্তার বিরুদ্ধে দুদকের মামলা
ছবি সংগৃহিত

নিজস্ব প্রতিবেদক:
পরস্পর যোগসাজশে প্রতারণা ও জালিয়াতির মাধ্যমে ২৬ লাখ ৮৫ হাজার টাকা ঋণ বিতরণ দেখিয়ে আত্মসাৎ করার অভিযোগে সাউথ ইস্ট ব্যাংক লিঃ নরসিংদী শাখার দুই কর্মকর্তার বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন।দীর্ঘ তদন্ত শেষে বুধবার এ মামলাটি করা হয়।


মামলার আসামীরা হলেন- সাউথ ইস্ট ব্যাংকের অফিসার খান মোহাম্মদ খালেদ রউফ ও একই ব্যাংকের সিনিয়র অফিসার মোঃ মোস্তাফিজুর রহমান।


মামলার বাদী ও দুর্নীতি দমন কমিশন সমন্বিত জেলা গাজীপুরের সহকারী পরিচালক মোঃ সেলিম মিয়া এ তথ্য নিশ্চিত করেছেন।


তিনি জানান, উল্লেখিত দুই অফিসার প্রতারণা, জাল জালিয়াতিসহ ক্ষমতার অপব্যবহার পূর্বক অপরাধজনক অসদাচরণ ও বিশ্বাসভঙ্গের মাধ্যমে ৭টি জাল ওডি ঋণ হিসাব খুলে ২৬ লাখ ৮৫ হাজার টাকা ঋণ বিতরণ দেখিয়ে নিজেরাই ঋণ গ্রহিতা সেজে টাকাগুলো উত্তোলন পূর্বক আত্মসাৎ করেছেন। দীর্ঘ তদন্তে অপরাধের সাথে সম্পৃক্ত থাকার প্রমাণ পাওয়ায় তাদের বিরুদ্ধে দন্ডিবিধির ৪০৯/৪২০/৪৬৭/৪৬৮/৪৭১/১০৯ এবং ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫ (২) ধারায় মামলা দায়ের করা হয়েছে। মামলা নং-২, তারিখ-১৮/১০/২০২৩ইং।


মামলার বিবরণে উল্লেখ করা হয়, খান মোহাম্মদ খালেদ রউফ নরসিংদী শাখা থেকে জালিয়াতি পূর্বক ওডি হিসাব খুলে ২৮ লাখ ৮০ হাজার টাকা আত্মসাত করেন।তিনি ব্যাংকিং সিস্টেমে ২০১৭ সালের ২৭ জুলাই জনৈক আবেদা সুলতানার নামে ৩ লাখ টাকার একটি ওডি ঋণ হিসাব খোলেন। পরে ওডি হিসাব খোলার যাবতীয় ডকুমেন্ট কোনো কিছুই খুজে পাওয়া যায়নি। উক্ত হিসাব থেকে বিভিন্ন তারিখে ২ লাখ ৯৩ হাজার ৫০০ টাকা মোঃ কামরুলের নামে ভূয়া সঞ্চয়ী হিসাব নম্বরে স্থানান্তর করা হয়। একইভাবে শাখার কোর ব্যাংকিং সিস্টেমে ২০১৭ সালের বিভিন্ন তারিখে আশা রানী সাহার নামে ৩ লাখ টাকা. বিথি রায়ের নামে ৩ লাখ টাকা, নারায়ণ চন্দ্রের নামে ৩ লাখ টাকা, আবু হানিফের নামে ৪ লাখ টাকার চারটি ওডি ঋণ হিসাব খুললেও কোনো ঋণ ফাইল শাখায় খোঁজে পাওয়া যায়নি। একইভাবে তাদের নামে আরো ৫টি ওডি ঋণ হিসাব খুলে ব্যাংকের উল্লেখিত টাকা আত্মসাৎ করেন।


২০১৬ সাল হতে ২০১৮ সালে করা এ জালিয়াতির বিষয়ে এর আগে দুদকে অভিযোগ করেন সুমা আক্তার নামে সাউথইস্ট ব্যাংকের একজন গ্রাহক। তাঁর অভিযোগ, তার পেনশন ডিপোজিট স্কীম লিয়েন রেখে মোহাম্মদ তানভীরকে ঋণ প্রদানের নামে কোনো অথরিটি তিনি শাখাকে দেননি। এভাবেই জালিয়াতি করে উল্লেখিত টাকা আত্মসাৎ করেন উল্লেখিত দুই ব্যাংক কর্মকর্তা।তদন্তে একইভাবে আরও অনেকের নামে জালিয়াতি ও প্রতারণা করে টাকা আত্মসাতের অভিযোগ পায় দুদক।



এই বিভাগের আরও