মিয়ানমারের ৪ সেনা কর্মকর্তার ওপর নতুন নিষেধাজ্ঞা

১১ ডিসেম্বর ২০১৯, ১২:১৩ এএম | আপডেট: ১০ আগস্ট ২০২০, ০৬:৪৬ এএম


মিয়ানমারের ৪ সেনা কর্মকর্তার ওপর নতুন নিষেধাজ্ঞা

টাইমস আন্তর্জাতিক ডেস্ক:

মিয়ানমারের রাখাইনে রোহিঙ্গা মুসলমানদের গণহত্যার অভিযোগে দেশটির সেনাপ্রধানসহ শীর্ষ ৪ সামরিক কর্মকর্তার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। ফলে মিয়ানমারের ওই সেনা কর্মকর্তারা এবং তাদের পরিবারের সদস্যরা যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি পাবেন না। যুক্তরাষ্ট্রে তাদের কোনো সম্পত্তি থাকলে তা বাজেয়াপ্ত করা হবে। যুক্তরাষ্ট্রের কোনো প্রতিষ্ঠানের সঙ্গে তারা কোনো ব্যবসায়িক লেনদেনও করতে পারবেন না।

নিষেধাজ্ঞাপ্রাপ্তরা কর্মকর্তারা হলেন- কমান্ডার-ইন-চিফ অব দ্য বার্মিজ মিলিটারি ফোর্সেস সিনিয়র জেনারেল মিন অং হ্লাইং, সেনাবাহিনীর উপ প্রধান ভাইস সিনিয়র জেনারেল সোয়ে উইন, ৯৯ লাইট ইনফানট্রি ডিভিশনের ব্রিগেডিয়ার জেনারেল থান ও এবং ৩৩ লাইট ইনফানট্রি ডিভিশনের ব্রিগেডিয়ার জেনারেল অং অং।

যুক্তরাষ্ট্রের ট্রেজারি ডিপার্টমেন্ট মঙ্গলবার তাদের কালো তালিকাভুক্ত করেছে জানিয়ে বার্তা সংস্থা রয়টার্স বলছে, মিয়ানমারের সেনা কর্মকর্তাদের বিরুদ্ধে ওয়াশিংটন এখন পর্যন্ত যে সব পদক্ষেপ নিয়েছে তার মধ্যে এবার সবচেয়ে কঠোর ব্যবস্থা নেয়া হলো। এর আগে গত জুলাইয়েও মিয়ানমারের সেনাবাহিনীর এই কর্মকর্তাদের বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছিল যুক্তরাষ্ট্র।

উল্লেখ্য, ২০১৭ সালে রাখাইনের ইন দিনে সেনা অভিযানের সময় শিশুসহ ১০ রোহিঙ্গা মুসলিমকে হত্যার পর লাশ পুঁতে ফেলার ঘটনায় ৭ সেনা সদস্যকে ১০ বছরের সাজা দেয়া হয়েছিল সামরিক আদালতে। কিন্তু ৭ মাস না যেতেই তাদের গোপনে ছেড়ে দেয়া হয়। সেনাপ্রধান মিন অং হ্লাইং নিজেই ওই ৭ জনকে মুক্তির ওই আদেশ দিয়েছিলেন বলে চলতি বছরই তথ্য প্রকাশ করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী পম্পেও।


বিভাগ : বিশ্ব