জাকির নায়েককে মালয়েশিয়া থেকে ফেরত চেয়েছে ভারত

০৫ সেপ্টেম্বর ২০১৯, ০৩:০৫ পিএম | আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০১৯, ০৪:২৬ এএম


জাকির নায়েককে মালয়েশিয়া থেকে ফেরত চেয়েছে ভারত
ছবি সংগৃহিত

আন্তর্জাতিক ডেস্ক:

মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পূর্বাঞ্চলীয় অর্থনৈতিক ফোরামের বৈঠকের বিরতিতে এক দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হয়েছেন। বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) এ বৈঠক থেকেই ভারতে মোস্ট ওয়ান্টেড জাকির নায়েককে মালয়েশিয়ার কাছে ফেরৎ চেয়েছে ভারত। ভারতের পররাষ্ট্র সচিবের বরাতে এ খবর জানিয়েছে এনডিটিভি।

ভারতের এই চাহিদার প্রেক্ষিতে এখন থেকে দুইদেশের কর্মকর্তা পর্যায়ে এখন থেকে যোগাযোগ হবে। ভারতের চাহিদার ব্যাপারে নিয়মিত আপডেট জানাবে মালয়েশিয়া।

ভারতের পররাষ্ট্র সচিব গণমাধ্যমকে আরও জানান, মালয়েশিয়ার সাথে আলোচনার পর ভারতের চাহিদা অনুসারে জাকির নায়েককে ফেরত পাঠানোর ব্যাপারে ইতিবাচক সাড়া দিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী। এর ফলে যত দ্রুত সম্ভব জাকির নায়েককে ভারতে ফিরিয়ে এনে আইনানুসারে বিচারের মুখোমুখি করাতে পারবে ভারত।

জাকির নায়েকের বিরুদ্ধে ভারতে সন্ত্রাসবাদ সৃষ্টির গুরুতর অভিযোগ রয়েছে। এছাড়াও ২০১৬ সালে ঢাকার হলি আর্টিজান হামলার অন্যতম ইন্ধনদাতাও এই জাকির নায়েক।

৫৩ বছর বয়স্ক জাকির নায়েক ২০১৭ সালে ভারত থেকে পালিয়ে এসে মালয়েশিয়ায় বসবাস শুরু করেন। মালয়েশিয়ার বর্তমান সরকার তাকে ভারতে পাঠানোর ব্যাপারে অত্যন্ত আন্তরিক। এমনকি বর্ণবাদী বক্তব্য রাখার দায়ে মালয়েশিয়ায় তার জনসম্মুখে বক্তব্য রাখার ব্যাপারেও নিষেধাজ্ঞা রয়েছে। তিনি আইন শৃখংলা রক্ষাকারী বাহিনীর সার্বক্ষণিক নজরদারিতে রয়েছেন।


বিভাগ : বিশ্ব